৯ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল এমিরেটস

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে বিশাল আর্থিক ক্ষতির কারণে বিশ্বের প্রথম সারির বিমান পরিবহন সংস্থা এমিরেটসের প্রেসিডেন্ট এয়ারলাইন্সটির নয় হাজার কর্মীকে ছাঁটাই করার ঘোষণা দিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির শনিবারের এক অনলাইন প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

বিশ্বের সবচেয়ে বেশি দূরত্বে নিজেদের ফ্লাইট পরিচালনাকারী এই বিমান সংস্থটি প্রথমবারের মতো প্রকাশ্যে জানালো যে তাদের কোম্পানিতে কাজ করা কতজন কর্মীকে ছাঁটাই করা হচ্ছে। মহামারি শুরু হওয়ার আগে এমিরেটসের মোট ৬০ হাজার কর্মী ছিল বলে জানিয়েছে বিবিসি।

এমিরেটসের প্রেসিডেন্ট স্যার টিম ক্লার্ক জানিয়েছেন, তাদের বিমান সংস্থা ইতোমধ্যে মোট কর্মীর দশ শতাংশকে ছাঁটাই করেছে। তবে তিনি বলছেন, ‘আমাদের সম্ভবত আরও কিছু লোককে ছাঁটাই করতে হবে, সম্ভবত এই সংখ্যাটা মোট কর্মীর ১৫ শতাংশ পর্যন্ত।’

মহামারি করোনাভাইরাসের কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত খাতগুলোর একটি হলো বিমান চলাচল। কেননা বেশিরভাগ বিমান সংস্থাকে তাদের ফ্লাইট বন্ধ রাখতে হয়েছে। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে টিম ক্লার্ক বলেছেন, ‘অন্যদের (অন্যান্য এয়ারলাইন্স) যতটা বাজে অবস্থা হয়েছে, আমাদের ঠিক ততটা হয়নি।’

বিশ্বের ২৯০টি বিমান পরিবহন সংস্থার প্রতিনিধিত্বকারী সংগঠন ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ) পূর্বাভাস দিয়েছে যে, চলতি বছরে বিশ্বের এয়ারলাইন্সগুলো ৮ হাজার ৪০০ কোটি ডলারের বেশি ক্ষতির মুখে পড়বে এবং এই খাতে চাকরি হারাবে অন্তত ১০ লাখ কর্মী।

চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের বৃহৎ তিনটি বিমান সংস্থার একটি ইউনাইটেড এয়ারলাইন্স কর্তৃপক্ষ তাদের কর্মীদের সতর্ক করে বলেছে, আন্তর্জাতিক বিমান চলাচলের চাহিদা বিরাট হ্রাস পাওয়ায় কোম্পানির ৩৬ হাজার কর্মীকে ছাঁটাই করা হতে পারে। এরকম আরও অনেক এয়ারলাইন্সে ছাঁটাই কার্যক্রমের খবর পাওয়া যাচ্ছে প্রতিদিন।

Source Link

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!