৮০০ পাইলট ছাঁটাই করবে ব্রিটিশ এয়ারওয়েজ

যুক্তরাজ্যের বিমান সংস্থা ব্রিটিশ এয়ারওয়েজ ৮০০ পাইলটকে ছাঁটাই করার পরিকল্পনা করেছে। এ জন্য তারা আইনি পরামর্শ শুরু করছে। সোমবার সংবাদ মাধ্যম স্কাই নিউজের এক প্রতিবেদক টুইট বার্তায় এই তথ্য জানিয়েছেন।

ব্রিটিশ এয়ারওয়েজের কর্মরত মোট পাইলটের সংখ্যা ৪ হাজার ৫০০ জন। করোনানভাইরাসের কারণে সঙ্কটের মুখে পড়ে লোকসান দেয়ায় তারা পাইলট সংখ্যা কমাতে চাইছে। কয়েক সপ্তাহের বেশি সময় ধরে আলোচনা করে চলতি মাসের শুরুতে সংস্থাটি তাদের ৩৬ হাজার কর্মীকে আংশিক বেতনে ছুটিতে পাঠায়। কর্মী সংগঠন, সরকারের সঙ্গে আলোচনা করেই তারা এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিল বলে ব্রিটিশ এয়ারওয়েজের পক্ষ থেকে জানানো হয়েছিল।

করোনা ভাইরাসের কারণে ব্রিটিশ এয়ারওয়েজের বেশির ভাগ বিমান এখন বন্ধ। এই অবস্থায় ক্রমশ বাড়ছে লোকসানের বোঝা। ইতিমধ্যে এয়ারওয়েজে তাদের কেবিন ক্রু, গ্রাউন্ড স্টাফ, ইঞ্জিনিয়ার এবং সদর দফতরে কাজ করা কর্মীদের ৮০ শতাংশকে আপাতত ছুটিতে যেতে বলা হয়েছে।
কর্মীদের আগে ব্রিটিশ এয়ারওয়েজ পাইলটদের সঙ্গেও একটি চুক্তি করেছে। তাতে দুই মাস পাইলটদের অর্ধেক বেতন কেটে নেওয়ার ঘোষণা করেছে তারা। তবে ৮০০ পাইলট ছাটাইয়ের ব্যপারে বিমান সংস্থাটি কোন মন্তব্য করতে রাজি হয় নি।

সূত্র: রয়টার্স।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!