২১৩ জাপানি নাগরিককে নিয়ে আজ রাতে জাপান যাবে বিমানের চার্টার্ড ফ্লাইট

জাপানে স্থায়ীভাবে থাকার অনুমতি আছে এমন ২ শ ১৩ জন বাংলাদেশী নাগরিককে নিয়ে আজ রাত ১০ টায় জাপান যাবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ চার্টার্ড ফ্লাইট বিজি ৪০১৫। করোনা ভাইরাসের সংক্রমণে যাত্রিবাহী বিমান যোগাযোগ বন্ধ থাকায় এ কমার্শিয়াল চার্টার্ড ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে।

সুত্রে জানা যায়, আজ বৃহস্পতিবার রাত ১০ টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমানের কমার্শিয়াল চার্টার্ড ফ্লাইট বিজি ৪০১৫ জাপানে স্থায়ীভাবে থাকার অনুমতি আছে এমন ২ শ ১৩ জন বাংলাদেশী নাগরিকদের নিয়ে জাপানের নারিতা আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং পরের দিন সকাল ৭ টায় সেখানে অবতারন করবে।

১ মে সকাল সাড়ে ৮ টায় বিমানের চার্টার্ড ফ্লাইট বিজি ৪০১৬ জাপানে আটকে পড়া বাংলাদেশী নাগরিকদেরকে নিয়ে নারিতা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশ্যে যাত্রা করবেন এবং দুপুর আনুমানিক পৌনে ১ টায় অবতারণ করবেন। তবে জাপান থেকে জাপানে আটক কতজন বাংলাদেশি নাগরিক বিমানের এই বিশেষ ফ্লাইটে দেশে ফিরবেন তার সঠিক তথ্য জানা যায় নি।

আজ বিমানের সর্বাধুনিক ড্রিমলাইনার অচিন পাখি ( S2-AJX) জাপানে যাবে। দুইজন পাইলট ও ১২ জন কেবিন ক্রু এ ফ্লাইটে দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে । এছাড়া ইঞ্জিনিয়ারসহ ৫ জন গ্রাউন্ড স্টাফও যাবে এ ফ্লাইটে। লকডাউনের কারনে রাস্তায় যানবাহন চলাচল কম থাকায় যাত্রীরা ইতোমধ্যে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চলে এসেছে। চেক ইন ও ইমিগ্রেশন কিছু সময়ের মধ্যে শুরু হবে। প্রস্তুতি চলছে।

জাপানের উদ্দেশে যাওয়া এটি তৃতীয় বিশেষ ফ্লাইট। ইতোমধ্যে বিশেষ এই ফ্লাইটটি উড্ডয়নের অনুমতি নিয়েছে। এর আগে দ্বিতীয় দফায় গত ২৮ এপ্রিল বিমানের বিশেষ চার্টার্ড ফ্লাইটে ১০৯ জন জাপানি নাগরিক ঢাকা ছাড়েন।

করোনা ভাইরাস সংক্রমণের মধ্যে এ নিয়ে তিন দফায় জাপানি নাগরিকরা দেশে ফিরছেন। গত ২ এপ্রিল জাপানের ৩২৭ জন নাগরিক দেশে ফিরে যান। প্রথম দফায় ঢাকা ছেড়ে যাওয়া জাপানের নাগরিকদের অধিকাংশই মাতার বাড়ী বিদ্যুৎ কেন্দ্র, মেট্রোরেলসহ আর্থিক ও কারিগরি সহায়তায় চলমান উন্নয়ন প্রকল্পের সঙ্গে যুক্ত ছিলেন।

বিমান সূত্রে জানায়, এই বিশেষ ফ্লাইট তিনটির মধ্যে প্রথম দুইটি ভাড়া করেছে জাপান দূতাবাস এবং পরেরটি ভাড়া করেছে জাপান-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!