সৌদিতে প্রবাসী বাংলাদেশিদের জন্য ‘হ্যালো ডাক্তার’

মহামারি করোনা ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবেও এর প্রকোপ দিন দিন বাড়ছে। এ ভাইরাসের প্রকোপ ঠেকাতে দেশটিতে চলছে লকডাউন ও কারফিউ। এতে বিশেষ করে প্রবাসীরা পড়েছেন বিপাকে। দেশটিতে প্রায় ২০ লক্ষ প্রবাসী বাংলাদেশি রয়েছেন।

চলমান পরিস্থিতিতে দেশটির সরকার তার দেশের নাগরিকদের পাশাপাশি সৌদিতে বসবাসরত প্রবাসীদের স্বাস্থ্য সেবাসহ সব ধরনের সহযোগিতা করে যাচ্ছে। পাশাপাশি হঠাৎ বেকার হয়ে পড়া প্রবাসীদের খাদ্য সামগ্রীও দেয়া হচ্ছে। ইতোমধ্যে রিয়াদের বাংলাদেশ দূতাবাস এবং জেদ্দা কনস্যুলেটও অঞ্চল ভিত্তিক খাদ্য সরবরাহ শুরু করেছে।

এবার রিয়াদের বাংলাদেশ দূতাবাস প্রবাসীদের জন্য বাংলা ভাষায় করোনা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ দিতে সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশি ডাক্তারদের সমন্বয়ে গঠন করেছে ‘হ্যালো ডাক্তার’ প্যানেল।

দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ্ সাংবাদিকদের বলেন, ‘সৌদি সরকারের নেয়া বিভিন্ন সময়োপযোগী পদক্ষেপের কারণে এখানকার অভিবাসী বাংলাদেশিরা করোনার সংক্রমণ থেকে নিরাপদে রয়েছেন। এছাড়া আক্রান্ত বৈধ ও অবৈধ সব অভিবাসীদের জন্য বিনামূল্যে চিকিৎসা নিশ্চিত করা হয়েছে।’

তিন আরও বলেন, ‘করোনা প্রাদুর্ভাবের কারণে সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিরা অনেকেই ঝুঁকির মধ্যে রয়েছেন। এখানকার সরকারের নেয়া বিভিন্ন কার্যক্রমে ভাইরাসটির বিস্তার নিয়ন্ত্রণে রয়েছে। তারপরও অনেক প্রবাসী বাংলাদেশি এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। তাদের সহায়তার জন্য বাংলাদেশি ডাক্তারদের নিয়ে একটি প্যানেল গঠন করা হয়েছে। যারা টেলিফোনে নির্ধারিত সময়ে প্রবাসীদের পরামর্শ দেবেন।

প্রবাসীদের জন্য সৌদি সরকার বিভিন্ন উদ্যোগ নেয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ্ দেশটির বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের প্রতি কৃতজ্ঞতা জানান।

‘হ্যালো ডাক্তার’ প্যানেলটির সমন্বয়কারী রিয়াদ বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক মিনিস্টার ড. মো. আবুল হাসান বলেন, ‘মহামারি করোনা ভাইরাসের কারণে সৌদি আরবে চলছে কারফিউ ও লকডাউন। এমন অবস্থায় যাতে বাংলাদেশি প্রবাসীরা আতঙ্কিত না হয়, এ জন্য তাদের স্বাস্থ্যসেবা দিতে রাষ্ট্রদূতের নির্দেশে বাংলাদেশি ডাক্তারদের নিয়ে একটি ডাক্তার প্যানেল গঠন করা হয়েছে।’

তিনি বলেন, ‘এই প্যানেল প্রবাসীদের প্রাথমিক স্বাস্থ্যসেবা দেবে। প্রবাসীরা আরবি ও ইংরেজিতে তাদের রোগ সম্পর্কে খুলে বলতে পারে না, যার কারণে অনেক প্রবাসী দুশ্চিন্তায় ভোগেন। তাই প্রবাসীরা তাদের শারীরিক সমস্যার কথা যেন ডাক্তারদের মন খুলে বলতে পারেন এবং ডাক্তারদের পরামর্শ গ্রহণ করতে পারেন সে জন্যই এই ব্যবস্থা নেয়া হয়েছে।’

ডাক্তার প্যানেলের সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছেন ড. মো. আবুল হাসান (Economic Minister, Bangladesh Embassy, Riyadh +966542464648)। এই নম্বরে প্রবাসীরা যোগাযোগ করতে পারবেন।

ডাক্তারদের সময়সূচি ও টেলিফোন নম্বর

ডা. মনোজ কুমার দত্ত ( ০৫৫৬৯৩৪০৮১, দুপুর ১২ টা থেকে রাত ১০টা পর্যন্ত), ডা. মোহাম্মাদ মোহসিন ( ০৫৭১৮৭৯২৫০, বিকেল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত), ডা. মোহাম্মাদ খোরশেদ আলম ( ০৫৩৫৬০২৩৩৯, দুপুর ১২টা থেকে রাত ১০টা পর্যন্ত), ডা, মাহমুদ উজ জামান (০৫৫২৫৪৫১৫৭, বিকেল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত ), ডা. এম এ মালেক মোল্লা ( ০৫০৪২৬০১৫০, সকাল ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত), ডা. মোহাম্মাদ আবুল কাশেম ( ০৫০৭৩২৫৩৯৮, সন্ধ্যা ৭টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত), ডা. মোহাম্মাদ মুশফীকুর রহমান (০৫৮২৫৮৯৪৮৭, সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত ), ডা. রাজীব দত্ত (সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ),
ডা. মো. সৈয়দ আলী শেখ (০৫৬৩৪২০৫৬৬, বিকেল ৪টা থেকে রাত ১১টা পর্যন্ত), ডা. মোহাম্মাদ আতাউর রহমান (০৫০২৩২০১০৩, বিকেল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত), ডা. আব্দুল্লাহ মারুফ (০৫৬২৫৫৪৯৯৫, রাত ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত), ডা. মোহাম্মাদ শফিকুল ইসলাম (০৫৭৬১৪১৩৫০, রাত ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত), ডা. মোহাম্মাদ শফিকুল ইসলাম (০৫০৯৩৩২০৭৬, সকাল সাড়ে ৮টা থেকে বিকেল ৮টা পর্যন্ত), ডা. মোহাম্মাদ আসিফ রাইহান (০৫৫৭২০১২৯৫, বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত) ডা. মোহাম্মাদ শহিদুল আলম (০৫৫৪৩৭৪৯৫১, বিকেল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত), ডা. রনক (০৫০১২৫১৩৭৫, রাত ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত), ডা. মোহাম্মাদ আনোয়ারুল হাসান (০৫০১০৫১০১৭, বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত), ডা. মোহাম্মাদ আল মামুন (০৫৬৮৪৩৬৪১১, সন্ধ্যা ৭টা থেকে রাত ১২টা পর্যন্ত), ডা. আব্দুল মতিন (০৫০৮৬৩৯৬১১, সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত, শুক্র- শনি বিকেল ৫ টা থেকে রাত ৯ টা), ডা. মোহাম্মাদ আসাদ (০৫৩৮৪৯২৫৭৮, বিকেল ৪টা থেকে রাত ১২টা পর্যন্ত), ডা. শেখ মুজাহিদ মুরাদ (০৫৫৬৪০৫৩৬১, রাত ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত), ডা. আব্দুর রাকিব তালুকদার (০৫৬২০৬৩৮৫৯, বিকেল ৫টা থেক ৭টা পর্যন্ত), ডা. মোহাম্মাদ আব্দুল বাইস খান (০৫০২২৪৩৮৯৪, বিকেল ৫টা থেক রাত ১০টা পর্যন্ত, শুক্র ও শনিবার সকাল ১০টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত), ডা. শেখ মোহাম্মাদ জুলফিকার (০৫৬৩০৭০৫৮১, সপ্তাহে ২ দিন শুক্র ও শনিবার সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত), ডা. মোজাম্মেল (০৫৫৭০৭০৫৮৩, যে কোনো সময়), ডা বাতুল বেগম (০৫৫৭৯৫১৩৮৯, বেলা ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত), ডা. শারিফা নাজনীন (০৫৯০৮৯৫৬৬২, রাত ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত), ডা. লায়লা ফারহানা (০৫৬৫২৪৫৩০৩, সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত), ডা. মোহাম্মাদ আব্দুস সবুর (০৫০৬০৪৯৮১৭, রাত ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত), ডা. কাজী মোহাম্মাদ তৌহিদুল হাসান (০৫৩৪১৪৪৮৯৩, সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত)।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!