সিঙ্গাপুরে থাকছে না সার্কিট ব্রেকার

সিঙ্গাপুরে ১ জুন সার্কিট ব্রেকার তুলে নেওয়া হচ্ছে। সার্কিট ব্রেকার (সরকারি আদেশ) তুলে নিলেও সবাইকে নির্দেশনা মেনে চলতে হবে। ব্যবসাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে তিন ধাপে। প্রথম ধাপ ২ জুন থেকে প্রায় ৭৫ ভাগ প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। দ্বিতীয় ধাপ শুরু হবে জুনের মাঝামাঝি।

২৮ মে জাতীয় উন্নয়ন মন্ত্রী লরেন্স ওয়াং বলেন, সিঙ্গাপুরের সার্কিট ব্রেকার তুলে নেওয়ার পর দ্বিতীয় ধাপে কাজকর্ম শুরু হবে। তবে তা জুনের শেষের দিকে হতে পারে। সেটা স্থানীয়দের মাঝে সংক্রমণের উপর নির্ভর করবে।

তিনি বলেন, যদি স্থানীয়দের মাঝে সংক্রমণের হার কমে ও স্থিতিশীল থাকে, তবে আমরা জুনের মাঝামাঝির মধ্যে সিদ্ধান্ত নেব যে আমরা দ্বিতীয় ধাপে যাওয়ার পরবর্তী পদক্ষেপ নিতে চাচ্ছি এবং এর অর্থ দ্বিতীয় ধাপটি জুনের শেষের আগেই ঘটতে পারে। দ্বিতীয় পর্যায়টি বিস্তৃত পরিসরে কার্যক্রম পুনরায় শুরু করতে সক্ষম হবে। প্রায় পুরো অর্থনীতিটি এই পর্বের শুরুতে পুনরায় কাজ শুরু করবে।

এর মধ্যে রয়েছে খুচরা দোকান, ভোক্তা পরিষেবা এবং খাবার এবং পানীয়ের আউটলেটগুলিতে প্রতি গ্রুপে পাঁচ জন খেতে পারবে। এখনও পাঁচজনের বেশি লোকের জন্য একই পরিবারের সদস্য প্রযোজ্য। ক্রীড়া সুবিধা এবং স্টেডিয়াম এবং সুইমিং পুলের মতো পাবলিক ভেন্যুগুলিও আবার চালু হওয়ার আশা করা হচ্ছে।

তবে উচ্চতর ঝুঁকিপূর্ণ অবস্থানে যেমন আরও বড় জমায়েত বা ঘেরাও স্থানগুলিতে ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে তাদের কার্যকলাপের জন্য আরও সতর্ক দৃষ্টিভঙ্গি গ্রহণ করা প্রয়োজন, ওয়াং বলেছেন। এর মধ্যে রয়েছে জাদুঘর, গ্রন্থাগার, সিনেমা, থিয়েটার, ধর্মীয় অনুষ্ঠান, বার, ক্লাব এবং পার্ক।

আরো পড়ুন – সিঙ্গাপুরের চাঙ্গি এয়ারপোর্ট

তিনি আরও বলেন, আমাদের অভিজ্ঞতা এবং বিদেশের অভিজ্ঞতার ভিত্তিতে এই সমস্ত জায়গাগুলি এমন উদাহরণ রয়েছে যেখানে সংক্রমণের ঘটনা ঘটেছে। তাই আমরা এই অঞ্চলগুলিতে কার্যক্রম পুনরায় শুরু করার জন্য আরও সতর্ক হব।

মন্ত্রী বলেন, যখন সার্কিট ব্রেকারের সময় শেষ হবে, স্কুলগুলি আবার খোলা হবে এবং কিছু লোককে তাদের কর্মস্থলে ফিরে যেতে দেওয়া হবে। যদিও এখন যারা বাড়ি থেকে কাজ করছেন তাদের অবশ্যই তা চালিয়ে যেতে হবে। এই প্রথম পর্যায়ে দোকানগুলি বন্ধ থাকবে।

Source Link

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!