লকডাউনে বাসায় কি করবেন?

করোনা ভাইরাস আতঙ্কে পুরো বিশ্বই এখন লকডাউনের আওতায়। চাকরি বাকরি, ব্যবসা বানিজ্য ছেড়ে আমরা সবাই এখন একরকম ঘরের মধ্যে বন্দী। কেউ কেউ লকড ডাউনের এক সপ্তাহের মধ্যেই হাঁপিয়ে উঠেছেন।

আজ আমরা দেখবো এই লকডাউনের মধ্যে বাসায় থেকেও কিভাবে আপনি খুব ভালোভাবেই টাইম পাস করতে পারবেন।

১। প্রার্থনা করুন।

আপনি যে ধর্মের ই হয়ে থাকুন না কেন এই অবসর সময় প্রার্থনা করে কিছুটা সময় পার করতে পারেন। মুসলিম হলে নামাজ পড়ুন, অন্য ধর্মাবলম্বী হলে আপনার ধর্মের নিয়মানুযায়ী প্রার্থনা করুন। ধর্মীয় মূল্যবোধের পাশাপাশি গবেষণায় জানা গেছে প্রার্থনা আপনার মনে আনবে মানসিক প্রশান্তি। যদিও ইবাদত শুধুমাত্র বিপদের সময় না করে সবসময় করা উচিত।

২। ব্যায়াম করুন।

বাসায় বসে থাকা এবং খাওয়া দাওয়া আপনার শরীরের ফ্যাট বহু গুণে বাড়িয়ে দিতে পারে, যেহেতু বাসায় বসে আপনার কোন শারীরিক পরিশ্রম হচ্ছেনা। কিন্তু আপনি হয়তো জেনে খুশি হবেনা প্রায় সব ধরনের ফ্রি স্টাইল ব্যায়াম কিন্তু আপনি বাসায় বসে কোন ইন্সট্রুমেন্টের মাধ্যমেই করতে পারবেন। হোম ওয়ার্কআউটের জন্য গুগল প্লেস্টোরে আপনি অনেক এপ্স খুজে পাবেন।

৩। রান্না করুন।

কুকিং করার দক্ষতা নারী পুরুষ সবারই থাকা উচিত। এখনি মোক্ষম সময় আপনার হিডেন ট্যালেন্ট এর বহিঃপ্রকাশ করার। রান্না করার জন্য ইন্টারনেটে আপনার রেসিপির অভাব হবেনা। দরকার শুধু আপনার সদিচ্ছা এবং স্পৃহা।

৪। ফ্যামিলির সাথে সময় কাটান।

কাজের চাপে হয়তো আপনার কাছের মানুষ গুলোর সাথে আপনার সময় কাটানো হয়ে উঠেনা। সামাজিক দূরত্ব মেনে চলুন, কিন্তু বাসার মানুষদের সাথে দূরত্ব কমিয়ে আনুন। গল্প করুন, একসাথে খাওয়া দাওয়া করুন, টিভি দেখুন। লক ডাউনের অস্থিরতা অনেকটাই কমে যাবে।

৫। মুভি দেখুন, বই পড়ুন।

কাজের চাপে মুভি দেখা হয়না, কিন্তু এখন আপনার হাতে অঢেল সময়। নতুন সব মুভি, টিভি সিরিজ দেখে ফেলুন। সম্ভব হলে নেটফ্লিক্সের সাবস্ক্রিপশন নিয়ে নিন। না দেখা নাটক শেষ করুন।

বই পড়ুন। শেষ কবে মাসুদ রানা, তিন গোয়েন্দা, হুমায়ূন আহমেদের বই পড়েছেন?

৬। স্কিল ডেভেলপ করুন।

ঠিক কোন কাজটা নিয়ে আপনি অনলাইন অথবা অফলাইন কোর্স করতে চাচ্ছিলেন কিন্তু সময়ের অভাবে করতে পারছিলেন না?‌ এখুনি সময় আপনার স্কিল বাড়ানোর।

অনলাইনে বিবিসির ইংলিশ কোর্স করুন। ইউডেমি ও তাদের অনেক অনলাইন কোর্স ফ্রি দিচ্ছে। এইসব কোর্স করে আপনি সার্টিফিকেটও নিতে পারবেন যা আপনার সিভি আরো স্ট্রং করবে।

৭। অনলাইন আড্ডা দিন বন্ধুদের সাথে।

সামনাসামনি দেখা হচ্ছে না তো কি হয়েছে?‌ স্কাইপি, ইমো, হোয়াটসএপ, ম্যসেঞ্জারে ভিডিও চ্যাট করুন বন্ধু বান্ধব বা কাছের মানুষের সাথে। অনলাইনে লুডু, পাবজি, কার্ড গেমস সহ অনেক ধরনের গেমস খেলেও সময় ব্যয় করতে পারেন।

আমাদের এতসব আইডিয়া কেমন লাগলো জানাবেন। আপনার মাথায় যদি আরো আইডিয়া এসে থাকে আমাদের জানান কমেন্ট বক্সে। যা কিছুই হোক না কেনো করোনার এই মহাবিপদে বাসায় থাকুন, নিরাপদ থাকুন।

Original content by airinfobd.com

Please take permission before copy.
Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!