লকডাউনে ঘোরাঘুরি : ৫০০ বার ‘আমি দুঃখিত’ লিখে ছাড়া পেলেন বিদেশী পর্যটকরা

দেশব্যাপী লকডাউন লঙ্ঘন করে ঘুরে বেড়ানোর দায়ে ১০ জন বিদেশী পর্যটককে অভিনব শাস্তি দিয়েছে ভারতীয় পুলিশ। এই পর্যটকরা বিখ্যাত পপ গানের দল বিটলসের স্মৃতিবিজড়িত শহর ঋষিকেশে ঘুরে বেড়াচ্ছিলেন। তাদেরকে ৫০০ বার ‘আই অ্যাম সরি’ লিখে নিয়ে ছেড়ে দেয়া হয়েছে। গতকাল রোববার পুলিশ কর্মকর্তারা এ কথা জানান।

মার্চের শেষ নাগাদ থেকে ভারতে শুরু হয়েছে দেশব্যাপী লকডাউন, চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। এসময় সবাইকে ঘরে অবস্থান করতে বলা হচ্ছে। খাদ্য ও ওষুধ কেনার মতো জরুরি প্রয়োজন ছাড়া বাইরে যেতে কঠোরভাবে নিষেধ করা হয়েছে।
এমন সময় নিশ্চিন্তে ঘুরে বেড়াচ্ছিলেন ওই পর্যটকরা। তাদের মধ্যে ইসরায়েল, মেক্সিকো, অস্ট্রেলিয়া এবং অস্ট্রিয়ার নাগরিক ছিলেন। উত্তরাখণ্ডের ঋষিকেশ শহরে তাদের আটক করা হয়। ১৯৬৮ সালে এ শহরেরই একটি আশ্রমে আধ্যাতিকতার টানে ছুটে এসেছিলেন বিটলসের সদস্যরা।
স্থানীয় পুলিশ কর্মকর্তা বিনোদ শর্মা বলেন, তাদের প্রত্যেকের কাছ থেকে ‘আমি লকডাউনের নিয়ম মানিনি, সে জন্য আমি দুঃখিত’ এ কথাটি ৫০০ বার করে লিখে নেয়া হয়েছে।
অবশ্য এই এলাকায় যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, মেক্সিকো ও ইসরায়েলের এমন অন্তত ৭০০ পর্যটক ঘুরে বেড়াচ্ছেন। বিনোদ শর্মা বলেন, এই পর্যটকদের একটা শিক্ষা দেয়ার জন্য এই ব্যক্তিক্রমী শাস্তি দেয়া হয়েছে।
পুলিশ জানিয়েছে, হোটেলে অবস্থানরত পর্যটকরা জরুরি প্রয়োজনে স্থানীয়দের সহযোগিতা ও সঙ্গে ছাড়া বাইরে হতে পারবে না। এ ব্যাপারে হোটেল কর্তৃপক্ষকে কঠোরভাবে নির্দেশনা দেয়া হয়েছে।

নিউজ সোর্স – বণিক বার্তা

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!