রাস্তায় হাজার হাজার পরিযায়ী শ্রমিক, বিমানে ঘরে পৌঁছে দেওয়ার প্রস্তাব স্পাইসজেটের

হাজার হাজার মানুষ রাস্তায়। পরিবার, পরিজন আর জরুরি সামগ্রী নিয়ে হেঁটে চলেছেন বাড়ির পথে। লকডাউনে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের ঘরে পৌঁছে দেওয়ার প্রস্তাব দিল বিমান পরিবহণ সংস্থা স্পাইসজেট। অন্য দুই সংস্থা ইন্ডিগো এবং গোএয়ার-ও তাদের বিমান এবং কর্মীদের যে কোনও জরুরি পরিষেবার জন্য সরকারকে দেওয়ার জন্য প্রস্তুত। তবে সরকারের তরফে এখনও এ নিয়ে কোনও জবাব মেলে নি।

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে আন্তর্জাতিক উড়ান বন্ধ হয়েছে ২২ মার্চ থেকে। লকডাউনের ঘোষণার পর বন্ধ দেশীয় যাত্রিবাহী উড়ানও। তবে পণ্যবাহী বিমান চলাচল করছে। খাবার, ওষুধ-সহ জরুরি সামগ্রী দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে নিয়ে যাওয়ার কাজ করছে বিভিন্ন সংস্থা। তার মধ্যেই দিল্লি ও মুম্বই থেকে পরিযায়ী শ্রমিকদের পটনায় পৌঁছে দেওয়ার প্রস্তাব দিল স্পাইসজেট।

সংস্থার চিফ ম্যানেজিং ডিরেক্টর অজয় সিংহ সংবাদ সংস্থা পিটিআই-কে বলেছেন, ‘‘পরিযায়ী শ্রমিকদের দুর্দশা আমরা দূর করতে চাই। বিশেষ করে যাঁরা বিহারে ফিরছেন তাঁদের জন্য। দিল্লি ও মুম্বই থেকে পটনা পর্যন্ত এই পরিষেবা দিতে চাই আমরা।’’ তিনি আরও বলেন, ‘‘যে কোনও মানবিক কাজে আমাদের বিমান ও কর্মীদের ব্যবহারের জন্য সরকারকে প্রস্তাব দিয়েছি। ইতিমধ্যেই আমরা খাবার, ওষুধ ও চিকিৎসা সামগ্রীর মতো জিনিসপত্র সরকারের কাজের জন্য প্রতিদিন পরিবহণ করছি। করোনাভাইরাসের মোকাবিলায় সরকার ও দেশের মানুষকে আমরা যতটা সম্ভব সাহায্য করব।’’

নিউজ সোর্স – আনন্দ বাজার পত্রিকা

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!