বেইজিংয়ে ফিরেছে প্রাদুর্ভাব, হাজারও ফ্লাইট বাতিল স্কুল বন্ধ

করোনাভাইরাসের নতুন করে সংক্রমণ শুরু হওয়ায় চীনের রাজধানী বেইজিংয়ে এক হাজারের বেশি ফ্লাইট বাতিল ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। বেইজিংয়ের খাদ্যের একটি পাইকারি বাজার থেকে নতুন করে করোনা প্রাদুর্ভাব শুরু হওয়া কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে বলে ফরাসী বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, বুধবার বেইজিংয়ে ৩১ জনের করোনা শনাক্ত হয়েছে। ভাইরাসের প্রাদুর্ভাব নতুন করে শুরু হওয়ায় কর্মকর্তারা সেখানকার বাসিন্দাদের বেইজিংয়ের বাইরে না যাওয়ার জন্য আহ্বান জানিয়েছেন।

করোনার উৎপত্তিস্থল চীন ভাইরাসটির প্রাদুর্ভাব প্রায় নিয়ন্ত্রণে এনেছিল; কিন্তু দেশটিতে দ্বিতীয় দফায় করোনা সংক্রমণের ঢেউয়ের আশঙ্কা তৈরি হয়েছে।

বেইজিংয়ের জিনফাদি নামের পাইকারি খাবারের বাজার থেকে নতুন করে সংক্রমণ শুরু হয়েছে। এই বাজার থেকে করোনার একটি ক্লাস্টার শনাক্ত হওয়ায় হাজার হাজার মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে। ভাইরাসটির বিস্তার ঠেকাতে শহরটির প্রায় ৩০টি আবাসিক এলাকা বর্তমানে লকডাউন করা হয়েছে।

চীনের রাষ্ট্রীয় একটি দৈনিক বলছে, বুধবার সকালে বেইজিংয়ের অন্তত এক হাজার ২৫৫টি ফ্লাইট বাতিল করা হয়েছে। এসব ফ্লাইটের ৭০ শতাংশই বেইজিংয়ের প্রধান বিমানবন্দরের। বেইজিংয়ের মাঝারি ও উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ।এছাড়া বেইজিং থেকে যারা বাইরে যাবেন, তাদেরকে করোনা পরীক্ষা করে শহর ছাড়তে হবে।

অন্যদিকে, দেশটির বিভিন্ন প্রদেশে আসা বেইজিংয়ের বাসিন্দাদের জন্য কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া বেইজিংয়ের খুলে যাওয়া সব স্কুল আবারও বন্ধ ঘোষণা করে অনলাইনে ক্লাস নেয়া হচ্ছে।

বেইজিং শহরের মুখপাত্র জু হেজিয়ান সতর্ক করে দিয়ে বলেছেন, রাজধানীর মহামারি পরিস্থিতি অত্যন্ত খারাপ।

নতুন করে প্রাদুর্ভাব শুরু হওয়ার পর বেইজিংয়ের অন্তত ১১টি মার্কেট এবং হাজার হাজার খাবারের দোকান ও অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠান জীবাণুমুক্ত করা হয়েছে। গত ৬ দিনে বেইজিংয়ে মোট ১৩৭ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন।

সূত্র: এএফপি।

Source Link

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!