বিশেষ ফ্লাইটে ফেরত আনা হবে ভারতে আটকে পড়া হাজার বাংলাদেশিদের

ভারতে আটকে পড়া হাজার বাংলাদেশিকে ফেরত আনা হবে। এ জন্য দ্বিতীয় ধাপে ফ্লাইট পরিচালনা করা হচ্ছে।

ভারতে বাংলাদেশ হাই কমিশন বৃহস্পতিবার (৩০ এপ্রিল) এক বিবৃতিতে জানিয়েছে- নয়া দিল্লীস্থ বাংলাদেশ হাই কমিশন এবং কলকাতা ও মুম্বাই মিশন সমূহের ব্যবস্থাপনায় আগামী এক সপ্তাহে কলকাতা (১ ও ৩ মে), দিল্লী (২ ও ৫ মে), মুম্বাই (৩ মে) এবং চেন্নাই (৩০ এপ্রিল, ১ মে ও ২ মে) থেকে আরও ৮টি বিশেষ ফ্লাইটে সহস্রাধিক বাংলাদেশি দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে।

সরকারি সিদ্ধান্ত এবং নির্দেশনা মতে, চেন্নাই থেকে ইউএস-বাংলা এয়ারলাইন্স এবং অন্যান্য শহর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ফ্লাইটগুলো পরিচালনা করছে। চিকিৎসাধীন রোগী ও বিশেষ পরিস্থিতিতে আটকে পড়াদের উদ্ধারে মানবিক কারণে নেয়া বাংলাদেশ সরকারের ওই উদ্যোগে ভারতীয় কর্তৃপক্ষ অনুমোদন দিয়েছে।

ভারত সরকার ঘোষিত লকডাউন আগামী ৩ মে শেষ হওয়ার কথা থাকলেও বিভিন্ন রাজ্য এই সময়সীমা বৃদ্ধির জন্য প্রস্তাব করেছেন বিধায় বিমান, রেল, গণ পরিবহন চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহারে বিলম্ব হতে পারে। তাই যে সকল যাত্রী বিভিন্ন কারণে সড়ক পথে দেশে ফিরতে চান, তাদের সীমান্ত পর্যন্ত পৌঁছানোর অনুমতির জন্য বাংলাদেশ হাই কমিশন ভারত সরকারের সাথে আলোচনা করছে।

হাইকমিশন জানিয়েছে, বৃহস্পতিবার বিকালে চেন্নাই থেকে ইউএস-বাংলার বিশেষ ফ্লাইটে ১৬৪ জনকে ফিরিয়ে আনা হয়েছে। এ সকল যাত্রীদের অনেকেই চেন্নাই, ভেলোর ও বেঙ্গালুরুসহ দক্ষিণ ভারতের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!