বিমানবাহী রণতরী রুজভেল্টের ১০ শতাংশ ক্রু সংক্রমিত

মার্কিন নৌবাহিনীর বিমানবাহী রণতরী ইউএসএসথিওডোর রুজভেল্টের ৪ হাজার ৮০০ জনের মধ্যে ১০ শতাংশেরও বেশি ক্রু নভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ভাইরাসটির প্রাদুর্ভাব এভাবে ছড়িয়ে পড়ায় নৌবাহিনীর প্রধান পদত্যাগ করেছেন।

নৌবাহিনীর এক মুখপাত্র এএফপিকে বলেছেন, ইউএসএস থিওডোর রুজভেল্ট জাহাজের ৯২শতাংশ ক্রুর নভেল করোনা ভাইরাস পরীক্ষা করাহয়। এর মধ্যে রোববার পর্যন্ত ৫৫০টি পজিটিভ ও৩ হাজার ৬৭৩ নেগেটিভ হয়েছে।
ওই মুখপাত্র বলছেন, গুয়ামে সহজলভ্য হোটেল ও ব্যারাকে ৩ হাজার ৬৯৬ জন ক্রুকে কোয়ারেন্টিনকরা হয়েছে। মার্চের শেষ দিকে পারমাণবিক চালিত রুজভেল্টের ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ার তার ঊর্ধ্বতন কর্মকর্তাদের উদ্দেশে লেখা একটি চিঠিতে মার্কিন সেনাদের মৃত্যু ঠেকাতে পদক্ষেপ নেয়ার অনুরোধ করেছিলেন।
এরপর ২ এপ্রিল নৌবাহিনী সচিব মি. মোডলি সাংবাদিকদের বলেন, চিঠিটি মিডিয়ার সামনে ফাঁস করার অভিযোগে ক্যাপ্টেন ক্রোজিয়ারকে চাকরিচ্যুত করা হয়েছে। তিনি বলেন, ওই চিঠিটিএমন একটি ধারণা তৈরি করে যে নৌ বাহিনী তাদের কাজ করছে না, সরকার তাদের কাজ করছেনা। যেটা একে বারেই সত্য নয়।

তবে পূর্ণাঙ্গ তদন্ত ছাড়াই তড়িঘড়ি করে সামরিক ক্ষেত্রে সম্মানিত এবং তার ক্রুদের কাছে জনপ্রিয় ক্রোজিয়াকে অপসারণ করা হয়। এর আগে ওয়াশিংটন থেকে গুয়ামে যাত্রা করার পর মোডলি ক্রোজিয়ারের ওপর ক্ষুব্ধ হন এবং তিনি ক্রোজিয়ারকে ‘বিশ্বাস ঘাতক’ বলে অভিযুক্ত করেন।কয়েক ঘণ্টা পর অবশ্য মোডলি ক্ষমা চেয়েছিলেন। তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিষয়টি নিয়ে প্রকাশ্যে প্রশ্ন তোলেন। এরপর মোডলি নিজেই ইস্তফা দিয়ে পদত্যাগ করেন।

নিউজ সোর্স – বণিক বার্তা

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!