বিদেশিদের ওমরাহ পালন সাময়িক বন্ধ

করোনা ভাইরাসের কারণে সৌদি আরবে ওমরাহ যাত্রী ও মসজিদে নববী ভ্রমণকারীদের জন্য ভিসা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। বুধবার (২৬ ফেব্রুয়ারি) সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই সিদ্ধান্তের কথা জানায়। 

বিবৃতিতে বলা হয়েছে, করোনা ভাইরাস ছড়িয়ে যাওয়ার আশঙ্কায় সৌদি আরবে যারা ওমরাহ পালন করতে চাচ্ছেন বা মদিনায় মসজিদে নববীতে যেতে চাচ্ছেন তাদের প্রবেশাধিকার অস্থায়ীভাবে স্থগিত করা হয়েছে।

আজ (বৃহস্পতিবার) সৌদি আরবের ইংরেজি দৈনিক আরব নিউজ ও সৌদি গেজেট দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ বিষয়ে সংবাদ প্রকাশ করেছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে শনাক্ত হওয়ার পর মাত্র তিন মাসে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা ভাইরাসে (কোভিড-১৯)। সংক্রামক ভাইরাসটি এরইমধ্যে ২ হাজার ৭১১ জনের  মৃত্যু হয়েছে। এতে আক্রান্ত হয়েছে ৮০ হাজার তিনশ ৮৬ জন। ভাইরাসটির বিস্তার ৪৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

এদিকে, চীনের পর ইউরোপ, মধ্যপ্রাচ্য ও ল্যাটিন আমেরিকায় ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। ইউরোপের দেশ অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া, গ্রীস, নরওয়ে, সুইজারল্যাণ্ড, জর্জিয়া ও নিউ মেসিডোনিয়ায় প্রথমবারের মতো করোনা আক্রান্ত রোগি সনাক্ত হয়েছে।

ইউরোপের বাইরে ব্রাজিল, আলজেরিয়া, পাকিস্তান, বাহরাইন, ওমান ও কুয়েতেও করোনা আক্রান্ত রোগি সনাক্ত হয়েছে। ইতালীতে একদিনে আক্রান্ত হয়েছে ৪০০ জন। এপর্যন্ত মৃত্যু হয়েছে ১২ জনের। এগারটি শহরের ৫৫ হাজার বাসিন্দাকে অবরুদ্ধ করে রাখা হয়েছে।

দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত ১২০০ জন। মৃত্যু হয়েছে ১২ জনের। ইরানে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৯ জনের। এপর্যন্ত আক্রান্ত হয়েছে ১৩৯। করোনা ভাইরাস সংক্রমনে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে জাতীয় সমন্বয়কারী নিয়োগ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

নিউজ সোর্স – বৈশাখী অনলাইন

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!