বিকালে ইউএস বাংলায় চেন্নাই থেকে দেশে ফিরছেন আরও ১৬৪ জন বাংলাদেশী

করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে পুরো ভারতজুড়ে লকডাউন ঘোষণার পর সেখানে আটকে পড়াদের মধ্যে আজ বিকেলে চেন্নাই থেকে আরও ১৬৪ বাংলাদেশি নাগরিক দেশে ফিরছেন।

তথ্যটি নিশ্চিত করেছেন ইউএস-বাংলা এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম। কামরুল ইসলাম বলেন, ভারতের চেন্নাই থেকে ইউএস-বাংলা এয়ারলাইনসের একটি ফ্লাইটে করে আজ ১৬৪ জন বাংলাদেশি দেশে ফিরবেন।

বিকাল ৩টার পর ফ্লাইটি বাংলাদেশি নাগরিকদের নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

কামরুল ইসলাম জানান, আগামী ২৫ এপ্রিল চেন্নাই থেকে ঢাকায় আরও একটি ফ্লাইট পরিচালনা করবে ইউএস-বাংলা। এর আগে চেন্নাই থেকে ইউএস-বাংলার তিনটি ফ্লাইটে ৪৯৭ জন বাংলাদেশি নাগরিক দেশে ফিরেছেন। এদের মধ্যে পাঁচজন শিশুও ছিল।

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত ২৪ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সারা দেশে ২১ দিনের লকডাউন ঘোষণা করেন। এতে দেশটির বিভিন্ন শহরে আটকা পড়েন দুই হাজার ৫০০ বাংলাদেশি নাগরিক।

গত ২০ এপ্রিল প্রথম ভারতের চেন্নাই থেকে ইউএস-বাংলা এয়ারলাইনসে করে ১৬৪ জন দেশে ফেরেন। পরদিন ২১ এপ্রিল একই এয়ারলাইনসের একটি পাঁচ শিশুসহ ১৬৪ বাংলাদেশি নাগরিক দেশে ফিরেন। গত ২২ এপ্রিল একই জায়গা থেকে আরও ১৬৪ বাংলাদেশি দেশে ফিরে আসেন।
করোনা ভাইরাস ঠেকাতে ভারতের লকডাউন ব্যবস্থা গত ১৪ এপ্রিল দ্বিতীয় দফায় আরও নয়দিন অর্থাৎ আগামী ৩ মে পর্যন্ত বাড়ানো হয়েছে।

গত ২১ এপ্রিল প্রথম ফ্লাইটে ভারত থেকে বাংলাদেশি ১৬৪ নাগরিক দেশে ফেরার তথ্য এক বার্তায় জানায় নয়া দিল্লিস্থ বাংলাদেশ হাই কমিশন। ওই বার্তায় জানানো হয়, এরই ধারাবাহিকতায় আগামী কয়েক দিনের মধ্যে কয়েকটি ফ্লাইটে ভারতে চিকিৎসার জন্য যাওয়া বাংলাদেশি নাগরিকরা চেন্নাই হয়ে দেশে ফিরতেন পারবেন।

নয়া দিল্লির ঢাকাস্থ মিশনের বার্তায় আরও জানানো হয়, বর্তমানে তামিলনাড়ু ও কর্নাটকে আটকে থাকা অসুস্থ ও প্রবীণদের আকাশ পথে দেশে ফেরার জন্য অনুমোদন পাওয়া গেছে ও তাদের প্রত্যাবর্তন প্রক্রিয়া শুরু হয়েছে।
পর্যায়ক্রমে বাকি সব রাজ্য থেকে প্রত্যাবর্তনে আগ্রহীদের দেশে ফেরানোর জন্য দূতাবাস সার্বক্ষণিকভাবে কাজ করছে বলেও বার্তায় উল্লেখ করা হয়।

ইনকিলাব

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!