বাজেটে কর আরোপ, বাড়বে প্লেন ভাড়া

চার্টার্ড উড়োজাহাজ ও হেলিকপ্টার ভাড়ার উপর নতুন করে ৫ শতাংশ শুল্ক আরোপ করা হয়েছে। এর ফলে প্লেন ও হেলিকপ্টারের ভাড়া বাড়বে।

বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২০-২১ অর্থবছরের বাজেটে নতুন করে শুল্ক আরোপের প্রস্তাব করেন।

অর্থমন্ত্রী বলেন, কার ও জিপের রেজিস্ট্রেশনসহ দুটি বাহনের ক্ষেত্রে বিআরটিএর প্রদত্ত অন্যান্য সার্ভিস ফি এর ওপর সম্পূরক শুল্ক ১০ থেকে ১৫ শতাংশ বৃদ্ধি, চার্টার্ড উড়োজাহাজ ও হেলিকপ্টার ভাড়ার উপর বিদ্যমান সম্পূরক শুল্ক ২৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ৩০ শতাংশ করা, মোবাইল ফোনের সিম ও রিম কার্ড ব্যবহারের মাধ্যমে প্রদত্ত সেবার উপর সম্পূরক শুল্ক ১০ থেকে ১৫ শতাংশ, বিভিন্ন প্রসাধনী সামগ্রীর উপর সম্পূরক শুল্ক ৫ থেকে ১০ শতাংশ এবং সিরামিকের সিঙ্ক বেসিন ইত্যাদি উৎপাদনের পর্যায়ে ১০ শতাংশ হারে কর আরোপের প্রস্তাব করছি।

অর্থমন্ত্রী বলেন, আসবাবপত্রের কারখানা পর্যায়ে ৭ দশমিক ৫ শতাংশ এবং বিক্রির সময় ৫ শতাংশ হারে মূসক বিদ্যমান রয়েছে। উভয় ক্ষেত্রে মূসক ৭ দশমিক ৫ শতাংশের প্রস্তাব করছি। শীততাপ নিয়ন্ত্রিত লঞ্চ সার্ভিসের ক্ষেত্রে ৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ১০ শতাংশ করার প্রস্তাব করছি।

Source Link

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!