বাংলাদেশিদের ফিরিয়ে আনতে আজ কলকাতা ও মুম্বাই যাচ্ছে বিমানের স্পেশাল ফ্লাইট

করোনা ভাইরাসের কারণে ভারতের আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনতে আজ কলকাতা ও বোম্বে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুইটি স্পেশাল ফ্লাইট।

সুত্রে জানাযায়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আজ দুইটি স্পেশাল ফ্লাইট পরিচালনা করছে। এর একটি যাচ্ছে কলকাতা ও অন্যটি যাচ্ছে বোম্বে। দুটো ফ্লাইটে করেই করোনা ভাইরাসের কারণে কলকাতা ও বোম্বে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনা হবে।

সকাল পৌনে ১১টায় বিমানের বিশেষ ফ্লাইট বিজি ৪০৩৫ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বোম্বের উদ্দেশ্যে ছেড়ে গেছে। এটি ১৬২ আসনের ৭৩৭ -৮০০ ইআর মডেলের বোয়িং। ফ্লাইটটি ঢাকা থেকে ফেরি ফ্লাইট হিসেবে গেলেও বোম্বে থেকে ১৬২ জন যাত্রী নিয়ে দুপুর সাড়ে ২ টায় ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে।

অপর দিকে, দুপুর সোয়া ১ টায় বিমানের বিশেষ ফ্লাইট বিজি ৪০২৯ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কলকাতার উদ্দেশ্যে ছেড়ে যাবে। এটি ড্যাশ ৮। কলকাতা থেকে ৬১ জন যাত্রী নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশ্যে দুপুর আড়াইটায় ছেড়ে আসবে।

উল্লেখ্য, করোনার কারণে ভারত জুড়ে জারি করা লকডাউনে বহু বাংলাদেশি আটকে পড়েন ভারতের বিভিন্ন রাজ্যে। তাঁরা বেশির ভাগই কলকাতা, চেন্নাই, মুম্বাই, বেঙ্গালুরু, দিল্লি, ভেলোরসহ বিভিন্ন শহরে আটকে পড়েন। দেশে ফেরার জন্য বারবার তাঁরা আবেদনও করেছেন। কিন্তু লকডাউনের কারণে বাংলাদেশের সঙ্গে আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ থাকায় তাঁরা সে সুযোগ পান নি।

আটকে পড়া এসব বাংলাদেশির আবেদনের পরিপ্রেক্ষিতে বিশেষ বিমানে করে তাঁদের ফিরিয়ে নেওয়ার উদ্যোগ নেয় বাংলাদেশ সরকার। এগিয়ে আসে ভারত সরকারও। বাংলাদেশ সরকার গত ২০ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত চেন্নাই থেকে ইউএস-বাংলা বিমানের ৫টি ফ্লাইট এবং ২৪ এপ্রিল দিল্লি থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটসহ মোট ৬টি ফ্লাইটে ৯৯৬ জন যাত্রীকে বাংলাদেশে ফিরিয়ে এনেছে ।

দ্বিতীয় দফায় ১ মে বাংলাদেশ বিমানের উড়োজাহাজে কলকাতায় আটকে পড়া ৭৩ জন বাংলাদেশিকে ফিরিয়ে নেওয়া হয়। সেই লক্ষ্যে শুক্রবার দুপুরে কলকাতা বিমানবন্দর থেকে বাংলাদেশের যাত্রীদের নিয়ে প্রথম ফ্লাইটটি ঢাকায় যায়। এদিন দুপুরে কলকাতা বিমানবন্দরে কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার তৌফিক হাসান বাংলাদেশের এসব যাত্রীকে বিদায় জানান।

গতকাল ২ মে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে দিল্লি থেকে এবং আজ ৩ মে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে মুম্বাই ও কলকাতা থেকে বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে নেওয়া হবে।

কলকাতার বাংলাদেশ উপহাইকমিশন সূত্রে বলা হয়, আটকে পড়া এসব বাংলাদেশির আবেদনে সাড়া দিয়ে বাংলাদেশ সরকার বিশেষ ব্যবস্থায় বিভিন্ন বিমানে করে বাংলাদেশে ফিরিয়ে নেওয়ার উদ্যোগ নেয়। সহযোগিতা করে ভারত সরকার। তবে প্রত্যেক যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করে বিমানে তোলা হয়।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!