ফিরতে শুরু করেছে দেশে আটকে পড়া ভারতীয়রা

বাংলাদেশে আটকে পড়া ভারতীয়রা তাদের দেশে ফিরতে শুরু করেছেন। এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে গত শুক্রবার ভারতীয় প্রায় ১৭০ জন নাগরিকদের একটি দল ঢাকা ছেড়ে শ্রীনগর গেছেন। এই প্রথম ঢাকার বিভিন্ন মেডিকেল কলেজ থেকে আটকে পড়া শিক্ষার্থীদের শ্রীনগরে ফিরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরু হলো।


ঢাকাস্থ ভারতীয় দূতাবাস থেকে পাঠানো এক বার্তায় জানানো হয়, বাংলাদেশে আটকে পড়া ভারতীয়দের ৮ মে থেকে পর্যায়ক্রমে সরিয়ে নেয়া হবে। প্রথম পর্যায়ে এয়ার ইন্ডিয়ার সাতটি ফ্লাইটে করে ভারতীয় নাগরিকদের দেশে ফিরিয়ে নেয়া হবে। এর মধ্যে ৮, ১২ ও ১৩ মে শ্রীনগর; ৯ ও ১১ মে দিল্লি; ১০ মে মুম্বাই ও ১৪ মে চেন্নাইয়ের পথে রওনা হবে ফ্লাইটগুলো। প্রতিটি ফ্লাইটে প্রায় ১৭০ জন যাত্রী বহন করা হবে।


বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রথম ফ্লাইটে ঢাকার বিভিন্ন মেডিকেল কলেজে আটকে পড়া শিক্ষার্থীদের শ্রীনগরে ফিরিয়ে নেয়া হবে। এর আগেই হাইকমিশন এই শিক্ষার্থীদের সঙ্গে নিরবচ্ছিন্নভাবে যোগাযোগ রেখেছে এবং এই কঠিন পরিস্থিতিতে সর্বোচ্চ উদারতার সঙ্গে পাশে থাকা মেডিকেল কলেজগুলোর অধ্যক্ষদের ঘনিষ্ঠ সহযোগিতায় খাদ্য, বাসস্থান, অর্থ ইত্যাদি বিভিন্ন বিষয় সমাধান করেছে। ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ গতকাল বিমানবন্দরে উপস্থিত হয়ে বাংলাদেশ ছেড়ে যাওয়া ভারতীয় নাগরিকদের প্রথম দলটিকে বিদায় জানান এবং তাদের সঙ্গে মতবিনিময় করেন। শিক্ষার্থীদের নিরাপদে দেশে ফেরার শুভেচ্ছা জানিয়ে হাইকমিশনার বিদেশে ভারতীয় নাগরিকদের কল্যাণে ভারত সরকারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। তরুণ শিক্ষার্থীরা ঈদের আগে বাড়ি ফিরতে পারায় হাইকমিশনার সন্তোষ প্রকাশ করেন। তিনি শিক্ষার্থীদের ভারতে পৌঁছানোর পর স্বাস্থ্যবিধি অনুসরণ করার পরামর্শ দেন।

ইনকিলাব – Source link

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!