ফসল রক্ষায় নামিবিয়ায় চলছে গুলি করে হাতি নিধন



উইন্ডহোক, ২৪ মে – কৃষকের ফসল রক্ষার নামে গুলি করে হাতি নিধনযজ্ঞ শুরু করেছে নামিবিয়া। গত একমাসে এভাবে অন্তত ১০টি হাতি হত্যা করা হয়েছে বলে জানিয়েছে আফ্রিকান দেশটির বন্যপ্রাণী কর্তৃপক্ষ।

শনিবার নামিবিয়ার পরিবেশ, বন ও পর্যটন মন্ত্রণালয়ের মুখপাত্র রোমিও মুয়ুন্ডা জানান, দেশটির উত্তরাঞ্চলে হাতিগুলো মানবজীবনের জন্য হুমকি হয়ে দাঁড়ানোয় তাদের গুলি করে হত্যা করা হয়েছে।

তার দাবি, কৃষকের ফসল রক্ষায় এ সিদ্ধান্ত অত্যন্ত জরুরি ছিল। ক্ষতিপূরণ হিসেবে হাতির মরদেহগুলো সম্প্রদায়ের লোকদের দিয়ে দেয়া হয়েছে বলেও জানান এ কর্মকর্তা।

মুয়ুন্ডা বলেন, সাধারণত এই মৌসুমে মানুষজন হাতির জন্য ভয়ে থাকে। সেক্ষেত্রে আমাদের রক্ষণাত্মক হওয়া ছাড়া আর কোনও উপায় ছিল না।

তার মতে, কোনও সমাধান না পেলে বিপজ্জনক হাতিগুলোকে মেরে ফেলাই উচিত।

আফ্রিকার অনেক দেশের মতো নামিবিয়াও হাতি ও ফসল একসঙ্গে রক্ষায় বেশ দোটানায় রয়েছে। দেশটিতে অল্প সময়েই হাতির সংখ্যা কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। ১৯৯৫ সালে যেখানে ৭ হাজার ৫০০ হাতি ছিল নামিবিয়ায়, সেখানে গত বছর এর সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ২৪ হাজার। এ নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতাও পেয়েছে তারা। তবে সাম্প্রতিক হত্যাযজ্ঞের কারণে পরিবেশবাদীদের তোপের মুখে পড়েছে দেশটি।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৪ মে



Source link

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!