প্রবাসীদের কটাক্ষ করায় ইতালিসহ বিভিন্ন দেশে প্রতীকী প্রতিবাদ

সম্প্রতি বাংলাদেশে প্রবাসীদের কটাক্ষ করে কথা বলায় প্রতীকী প্রতিবাদ জানিয়েছেন ইতালিসহ বিভিন্ন দেশের প্রবাসীরা। ‘আমরা প্রবাসীরা নবাবজাদা বাংলাদেশ সেই নবাবজাদাদের মাতৃভূমি’ শিরোনামে রোববার স্থানীয় সময় রাত আটটায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একযোগে সবার টাইমলাইনে একটি পোস্ট দিয়ে এমন প্রতিবাদ করা হয়।

এক যোগে ইতালি, লন্ডন, রাশিয়া, আমেরিকা ও ইউক্রেনসহ ইউরোপের বিভিন্ন দেশের প্রবাসীরা এমন প্রতীকী প্রতিবাদ জানায়। এছাড়াও এশিয়ার মধ্যে চীন, মালেশিয়াসহ অন্যান্য দেশের পরবাসীরা মন্ত্রীর এমন অপ্রত্যাশিত কটাক্ষের প্রতিবাদ করে।

এ ব্যাপারে ইতালি প্রবাসী ব্যবসায়ী মনোয়ার ক্লার্ক আক্ষেপের সঙ্গে বলেন, আমরা প্রবাসীরা দেশ থেকে কিছু চাই না। কখনো আর চাইবোও না। আমরা শুধু দেশকে দিতে চাই। মন্ত্রীকে হেয় করার জন্য এই প্রতিবাদ করি নি এটি আমাদের ক্ষোভ। যেটা হয়েছে সেটা কোনোভাবেই কাম্য নয়। অনেকটা ভুল বোঝাবুঝির ফলেই অপ্রত্যাশিত ঘটনা ঘটেছে।

তিনি বলেন, বাংলাদেশ আমাদের মাতৃভূমি আমরা দেশকে ভালোবাসি। বিদেশে থাকলেও আমাদের মন প্রাণ সব সময় দেশের জন্য কাঁদে। আমরা রেমিট্যান্স পাঠিয়ে দেশকে সহযোগিতা করি বলেই দেশ এখন উন্নয়নের দিকে ধাবিত হচ্ছে। অথচ অনেক ক্ষেত্রেই দেশে আমাদের মূল্যায়ন করা হয় না।

প্রসঙ্গত, বিশ্বে যখন করোনা ভাইরাস ক্রমশ ছড়িয়ে পড়ল ঠিক সেই মুহূর্তে সর্বসাধারণের মাঝে আতঙ্ক দেখা দিল। করোনায় ভয়াবহ পরিস্থিতিতে ইতালিতে বন্ধ হয়েছে সবধরনের ব্যবসা প্রতিষ্ঠান। ফলে দিনে দিনে বেকারত্বও বেড়ে চলেছে। এমতাবস্থায় উত্তর ইতালির অনেক প্রবাসী বাংলাদেশি মাতৃভূমিতে ছুটতে শুরু করে।

এর আগে এক মন্ত্রী বলেন, প্রবাসীরা দেশে এলে নবাবজাদা হয়ে যান। তারা কোয়ারান্টাইনে যাওয়ার বিষয়ে খুব অসন্তুষ্ট হন। ফাইভ স্টার হোটেল না হলে তারা অপছন্দ করেন।
ইতালি ফেরত প্রবাসীদের হজ ক্যাম্পে কোয়ারান্টাইনে রাখা হলে তারা বিক্ষোভও করেন।

News Source: জাগো নিউজ

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!