প্রতিদ্বন্দ্বীর সমান গোল করেও এমবাপ্পেই জিতলেন গোল্ডেন বুট -Deshebideshe


করোনার তাণ্ডবে আগেভাগেই মৌসুম শেষ করে দেয়া হয়েছে ফরাসি লিগ ওয়ানের। ২০১৯-২০ মৌসুমের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার ‘গোল্ডেন বুট’ কে পেলেন, সেটাও পরিষ্কার হয়ে গেল এবার।

করোনার কারণে ফ্রান্স সরকার সেপ্টেম্বর পর্যন্ত সব ধরনের স্পোর্টিং ইভেন্টে নিষেধাজ্ঞা দিয়েছে। ফলে গত সপ্তাহে বাধ্য হয়েই লিগ ওয়ান বাতিল ঘোষণা করা হয়।

মৌসুম শেষ না হলেও চ্যাম্পিয়ন ঘোষণা করা হয় প্যারিস সেন্ট জার্মেইকে (পিএসজি)। কেননা তারা দ্বিতীয় স্থানে থাকা মার্শেইয়ের চেয়ে ১২ পয়েন্ট এগিয়ে ছিল।

এই পিএসজিরই তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। দলের সঙ্গে এবার তিনি নিজেও জিতলেন ‍পুরস্কার। মৌসুমে ১৮ গোল করে ‘গোল্ডেন বুট’ জিতেছেন ফরাসি এই তরুণ।

যদিও এমবাপে একা ১৮ গোল করেননি, সমান সংখ্যক গোল ছিল মোনাকোর স্ট্রাইকার উইসাম বেন ইয়েদেরেরও। তবে ইয়েদেরের কপাল পুড়েছে পেনাল্টি গোলের কারণে।

লিগ ওয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, এমবাপেকে মৌসুমের সর্বোচ্চ গোলদাতা হিসেবে বেছে নেয়া হয়েছে, কারণ তার সব কটি গোলই এসেছে ‘ওপেন প্লে’ থেকে। অপরদিকে বেন ইয়েদেরের তিন গোল পেনাল্টির কল্যাণে।

শুধু তাই নয়, গোল গড়েও এগিয়ে এমবাপে। তার ১৮ গোল এসেছে ২০ ম্যাচে। বেন ইয়েদেরের সমান সংখ্যক গোল পেতে খেলতে হয়েছে ২৫ ম্যাচ। লিঁও ফরোয়ার্ড মুসা ডেম্বেলে ১৬ গোল নিয়ে লিগের তৃতীয় সর্বোচ্চ গোলদাতা হয়েছেন।

গতবারও লিগ ওয়ানের ‘গোল্ডেন বুট’ জিতেছিলেন এমবাপে। ফরাসি স্ট্রাইকার সেবার ২৯ ম্যাচে করেন ৩৩ গোল, তার দল পিএসজিও শিরোপা জেতে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০৯ মে





Source link

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!