নবজাত শিশুর নাম ‘লকডাউন’, ‘করোনা’ ও কোভিড’

করোনা ভাইরাসের অস্থির সময়ের স্মৃতিকে ধরে রাখতে এবার সদ্যোজাতের নাম রাখা হলো “লকডাউন”। এর আগে এক দম্পতি তাদের যমজ সন্তানের নামকরণ করে ‘করোনা’ ও কোভিড’। দুই ঘটনাই ভারতের।

সোমবার মধ্য প্রদেশের শেওপুর জেলার বাচেরি গ্রামে একটি পুত্র সন্তানের জন্ম দেন মঞ্জ‌ু মাইল। ছেলের কী নাম রাখা হবে, জানতে চাইলে নার্সকে তিনি জানিয়ে দেন ছেলের নাম রাখবেন ‘লকডাউন’।

অবাক নার্স আবার জিজ্ঞেস করলে তিনি জানান যে, লকডাউনই তো সবার বাঁচার রাস্তা দেখাচ্ছে। তাই ছেলের নাম তিনি ‘লকডাউন’ রাখবেন যাতে এই কঠিন সময়কে কেউ ভুলে না যায়।

গত ২৭ মার্চ ছত্তিশগড় রাজ্যের রায়পুরে লকডাউন চলাকালে জন্ম নেওয়া মেয়ে শিশুর নাম ‘করোনা’ ও ছেলে শিশুর নাম ‘কোভিড’ রাখে এক দম্পতি।

ওই দম্পতি জানান, ২৬ মার্চ গভীর রাতে সন্তান প্রসবের আগে এক কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে তাদেরকে হাসপাতালে যেতে হয়েছিল। অবশেষে সফলভাবে সন্তান জন্ম দিতে পেরেছেন ওই মা।

শিশুদের মা প্রীতি ভার্মা (২৭) বলেন, ‘গভীর রাতে প্রসব যন্ত্রণা শুরু হবার পর আমার স্বামী কোনোমতে একটি অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করেন। লকডাউনের কারণে রাস্তায় যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা থাকায় বিভিন্ন স্থানে পুলিশ আমাদেরকে থামায়। অবশেষে কোনো রকমে আমরা হাসপাতালে পৌঁছতে পারি। সৌভাগ্যক্রমে ওই জরুরি সময়ে হাসপাতালের চিকিৎসক এবং অন্যান্য কর্মীরা খুব সহযোগিতা করছেন। আমাদের আত্মীয়স্বজন, যারা হাসপাতালে আসতে চেয়েছিলেন, লকডাউনের কারণে বাস ও ট্রেন চলাচল বন্ধ থাকায় তারা কেউই আসতে পারেন নি।’

সন্তানদের এমন নামকরণের বিষয়ে প্রীতি বলেন, ‘অবশ্যই এই ভাইরাস বিপজ্জনক ও প্রাণঘাতী। তবে এর প্রকোপজনিত কারণে মানুষ পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা শিখেছে, স্বাস্থ্য সচেতন হয়েছে। এ কারণেই আমরা এই নাম দুটো নিয়ে ভাবছিলাম। হাসপাতালের কর্মীরা আমার মেয়েকে ‘করোনা’ এবং ছেলেকে ‘কোভিড’ নামে ডাকতে শুরু করলে অবশেষে আমরাও সিদ্ধান্ত নিই যে, ভাইরাসের নামেই ওদের নামকরণ হবে।’

ডা. বি আর আম্বেদকর মেমোরিয়াল হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা শুভ্র সিং জানান, শিশুদের মা বেশ জটিল অবস্থায় হাসপাতালে পৌঁছেছিলেন। সফলভাবে যমজ সন্তান প্রসবের বিষয়টি বেশ কঠিন হয়ে উঠেছিল। বর্তমানে মা ও শিশুরা সুস্থ আছেন।

নিউজ সোর্স – আকাশ যাত্রা

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!