ফুকেট, থাইল্যান্ড ভ্রমণ – ২৫ টি দর্শনীয় স্থান!

থাইল্যান্ডের ফুকেট এ (Phuket) ঘুরার জায়গার অভাব নেই। এবং এই লিস্টটা এতই বড় যে আপনি কনফিউজড হয়ে যাবেন। কোথায় ছেড়ে কোথায় যাবো! বিচ থেকে পাহাড়, শান্ত নিরিবিলি পরিবেশ থেকে পার্টি, নাইটক্লাব; কি নেই এখানে। তবে এইটা গ্যারান্টিড যে ফুকেটে আপনি যতদিন থাকবেন একটা দিনও বোরিং কাটবেনা।

আপনি ফুকেট ভ্রমণের প্ল্যান করছেন? তাহলে আপনি একদম ঠিক জায়গায় এসে পৌঁছেছেন। আমি এইখানে ফুকেটের ২৫ টি আকর্ষণীয় স্থানের বিস্তারিত দিবো। আপনার হাতে সময় না থাকলে পছন্দমত সিলেক্টেড জায়গাগুলো ঘুরে আসতে পারেন।

১। পাতং বিচ - প্রকৃতির মাঝে অ্যাডভেঞ্চার

পাতং বিচ, ফুকেট
Patong Beach. Source: jbremer57 / Flickr

ফুকেট শহরের প্রাণকেন্দ্র হচ্ছে পাতং বিচ। বিচের পাশের ক্লাব, পাব, বারগুলো আলাদা এক আকর্ষণ যোগ করেছে এই বিচে। ফুকেটের মেইন বিচ পাতং। সুতরাং স্বাভাবিক ভাবেই এই বিচে ভিড় অন্য জায়গা থেকে বেশি। এইখানে আপনি জেটস্কি, প্যারাসেইলিং, ব্যানানা বোট রাইড, স্নোরকেলিং সহ আরো বেশ কিছু ওয়াটার একটিভিটিস করতে পারেন। এইখানে অনেক ট্যুর অপারেটর আছে যারা এই ধরনের ওয়াটার একটিভিটিস প্রোভাইড করে। তাই একখানে দাম বেশি বললে দামদর করতে ভুলবেন না। কারণ আপনার হাতে অনেক অপশন আছে।

আর আপনি যদি পার্টি প্রিয় হয়ে থাকেন পাতং বিচ এরিয়া আপনার জন্য আদর্শ জায়গা। এই প্লেস সারা রাত জেগে থাকে। আর পাতং এর বাংলা রোড নাইটলাইফের জন্য নামকরা জায়গা। এই ব্যাপারে একটু পরেই বলছি।

২। কারন (Karon) ভিউপয়েন্ট

কারন ভিউপয়েন্ট, ফুকেট
Karon Viewpoint. Source: Max Pfandl / Flickr

কারন ভিউপয়েন্ট Nai Harn এবং Kata Noi বিচের মাঝামাঝি জায়গায় অবস্থিত। এই জায়গা Khao Saam Haad নামেও পরিচিত। কারন ভিউপয়েন্ট থেকে একইসাথে কারন বিচ, Kata Yai, Kata Noi এই তিন বিচের অসাধারণ ভিউ পাওয়া যায়। তাই টুরিস্টদের কাছে এই ভিউপয়েন্ট জনপ্রিয় স্থান। এই জায়গা প্রায়ই ফটোগ্রাফারদের ভিড়ে মুখরিত থাকে। এইখানে ছোট স্টলে চা-কফি, স্ন্যাক্স, বিভিন্ন পানীয় পাওয়া যায়।

৩। কোহ পানিয়ে (Koh Panyee) - ঐতিহ্যবাহী থাই গ্রাম

কোহ পানিয়ে গ্রাম, ফুকেট
Koh Panyee Village. Photo by Ragnar Vorel on Unsplash

কখনো ভাসমান গ্রাম দেখেছেন? না দেখে থাকলে এই সুযোগ আপনি মিস করতে চাইবেন না। কোহ পানিয়ে (Koh Panyee) একটি থাই ঐতিহ্যবাহী গ্রাম যা Phang Nga Bay তে অবস্থিত। এই ভাসমান গ্রামে ৩৬০ পরিবারের প্রায় ১৬০০ মানুষ বসবাস করে। Phang Nga থেকে লং টেইল অথবা লম্বা কাঠের বোটে ২০ মিনিটে পৌঁছানো যায়। এইখানে এসে লোকাল খাবার ট্রাই করতে ভুলবেন না।

৪। ফি ফি আইল্যান্ড

মায়া বে, ফুকেট
Maya Bay. koh phi phi. Photo by Humphrey Muleba on Unsplash

ফি ফি আইল্যান্ড নিয়েই শুধু একটি পর্ব লিখা যাবে। আন্দামান সাগরে এক ঘণ্টা রিভার ক্রুজ করে আপনি ফি ফি আইল্যান্ড পৌঁছে যাবেন। ফি ফি আইল্যান্ড নীল সবুজ জলরাশির জন্য থাইল্যান্ডের সেরা আইল্যান্ডের একটি। হানিমুন অথবা কাপলদের জন্য এটি আদর্শ জায়গা। ফি ফি তে থাকার জায়গা খুব বেশি নেই, তাই হোটেলগুলো একটু ব্যায়বহুল। তবে আমি বলবো কাপলদের জন্য এইখানে একরাত থাকা মাস্ট।

ফুকেট থেকে ফি ফি আইল্যান্ডে ডেইলি বোট যায়। ফুকেটের এজেন্সিগুলোতে দামদর করে আপনি সহজেই যাওয়া আসার অথবা ওয়ানওয়ে টিকেট করে ফেলতে পারেন। ফি ফি আইল্যান্ড ঘুরা ছাড়া আপনার ফুকেট ট্যুর অসম্পূর্ণ থেকে যাবে।

৫। জেমস বন্ড আইল্যান্ড

জেমস বন্ড আইল্যান্ড, ফুকেট
James Bond Island. Photo by Diego Muñoz Suárez on Unsplash

জেমস বন্ড আইল্যান্ডের নাম আগে Khao Phing Kan ছিলো। নামকরা জেমস বন্ড মুভি 'Tomorrow Never Dies' এবং 'The Man with the Golden Gun' মুভিতে এই আইল্যান্ড দেখানোর পর থেকে এই আইল্যান্ডের নাম পরিবর্তন হয়ে জেমস বন্ড আইল্যান্ড হয়।

জেমস বন্ড আইল্যান্ড কায়াকিং এবং সুইমিং এর জন্য দারুন জায়গা। আপনি যদি আরো এডভেঞ্চার আর মজা চান, তাহলে Phang Nga থেকে লং টেইল অথবা লম্বা লেজের নৌকা ভাড়া নিতে পারেন। ৩-৪ ঘণ্টার জন্য ২০০০ থাই বাথের কাছাকাছি নিবে এবং একসাথে ১০ জনের মত বসতে পারবেন। আপনি চাইলে Koh Panyee তে সিফুড লাঞ্চসহ একসাথে জেমস বন্ড আইল্যান্ড ট্যুর প্যাকেজ নিতে পারেন।

৬। কাটা নোই বিচ (Kata Noi) - অনিন্দ্যসুন্দর সানসেট পয়েন্ট

Kata Noi Beach. Source: allochka22ru / Flickr

কাটা নোই বিচ (Kata Noi) সাউথ ফুকেটে অবস্থিত যেটা পাতং থেকে কম জনাকীর্ণ এবং কম জনপ্রিয় বিচ। তাই নিরিবিলি বিচে সময় কাটাতে চাইলে এই বিচে আসতে পারেন। এই বিচে খুব বেশি ওয়াটার এক্টিভিটিস নেই। নিরিবিলি সূর্যাস্ত উপভোগ করতে বিশেষ করে কাপলদের জন্য এই জায়গা আদর্শ।

৭। রঙ হিল (Rang Hill) - পাখির চোখে ফুকেট

রঙ হিল ফুকেটের উত্তর দিকে অবস্থিত। রঙ পাহাড়ের উপর থেকে ফুকেটের একাংশ, নীল জলরাশি, পাহাড় এবং বিগ বুদ্ধ মূর্তির অসাধারণ ভিউ পাওয়া যায়। এইখানে বাচ্চাদের প্লে গ্রাউন্ড, কিছু রেস্টুরেন্ট এবং বার, একটি ফিটনেস জোন আর শহরের ভিউ দেখার জন্য টেরেস বা ব্যালকনি আছে। টুরিস্টরা মূলত সূর্যাস্তের আগ মুহূর্তে এই জায়গায় আসেন, সূর্য ডোবার আগে শহরের আলোকোজ্জ্বল ভিউ দেখার জন্য।

৮। ফুকেট ওল্ড টাউন

Cozy Street of Phuket Old Town. Source: Eduard V. Kurganov / Flickr

শত বছরের পুরনো বাড়িঘর, পুরনো রাস্তাঘাট, নগর অবকাঠামোসহ ওল্ড ফুকেট টাউন আপনাকে উপনিবেশিক আমলে ফিরিয়ে নিয়ে যাবে। আগের আমলের ব্যাপার সেপার যদি আপনাকে কাছে টানে, তাহলে আপনি এই জায়গা অবশ্যই মিস করতে চাইবেন না। চীন-পর্তুগিজ ফ্যাশনে নির্মিত বাড়িগুলি, বর্ণিল দেয়াল, সরু রাস্তা, ক্যাফে, বেকারিগুলো এই শহরের উপর আপনার আকর্ষণ আরো বাড়িয়ে তুলবে।

এই পুরনো শহরে হেঁটে হেঁটে আপনি বৌদ্ধ এবং চীনা মন্দির, থাই হুয়া মিউজিয়াম দেখতে পারেন। সত্যি বলতে কি আশেপাশের সবকিছুই দেখার মত!

এছাড়াও আরো পড়ে আসতে পারেন এমিরেটস এয়ারলাইন্সের মজার কিছু তথ্য

৯। বিগ বুদ্ধ

Big Buddha, Phuket. Photo by Jason Cooper on Unsplash

বড় বুদ্ধ বা বিগ বুদ্ধ ফুকেটের অন্যতম গুরুত্বপূর্ণ টুরিস্ট স্পট। ন্যাক্কার্ড (Nakkerd) পাহাড়ের শীর্ষে অবস্থিত এই মূর্তি ৮৫ মিটার উঁচু, যা কাটা বিচ, ফুকেট টাউন এবং চালং বে (Chalong Bay) থেকে দেখা যায়। সাদা মার্বেল পাথর দিয়ে তৈরি বুদ্ধের এই মূর্তি ফুকেটের মাস্ট ভিজিট প্লেসের মধ্যে একটি।

এইখান থেকেও আপনি ফুকেট শহর পাখির চোখে দেখতে পাবেন। এইখানে বিগ বুদ্ধ ইতিহাসের মিউজিয়ামটি ঘুরে দেখবেন।

১০। ওয়াট চালং (Wat Chalong) - প্রাচীনতম বৌদ্ধ মন্দির

Wat Chalong Temple. Photo by Kenzie Kraft on Unsplash

ওয়াট চালং হল ফুকেটের প্রধান এবং প্রাচীনতম বৌদ্ধ মন্দির যা ১৯ শতকের শুরুতে নির্মিত হয়েছিল। এই মন্দিরটির স্থাপত্য অনেক সুন্দর এবং এইখানে ৬০ মিটার লম্বা ছেদি বা স্তুপা আছে যা বুদ্ধের হাড়ের একটি চিপ সংরক্ষণ করে রেখেছে। পুরনো স্থাপত্যশৈলী অথবা মন্দিরের প্রতি আকর্ষণ থাকলে আপনি এই জায়গা ঘুরে আসতে পারেন।

১১। ফ্যান্টসিয়া (Fantasea)

ফ্যান্টাসিয়া, ফুকেট
Fantasea, Phuket. Source: Jason / Flickr

আমরা লাস ভেগাসের বিভিন্ন শো এর কথা জানি। কিন্তু একই ধরনের মজা আমরা ফুকেটেও পেতে পারি। ফ্যান্টসিয়া (Fantasea) ফুকেটের সবচাইতে বড় এবং জাকজমক কালচারাল অনুষ্ঠানের একটি। এই সাংস্কৃতিক অনুষ্ঠান থাইল্যান্ডের সংস্কৃতি এবং ঐতিহ্যকে রিপ্রেসেন্ট করে। ফ্যান্টাসিয়া মূলত একটি থিম পার্ক যা ১৪০ একর জমির উপর অবস্থিত। এখানে কালচারাল শো, ডেন্স শো, মজাদার গেইম, এডভেঞ্চার রাইড, কার্নিভাল ভিলেজ, স্যুভেনির শপ ছাড়াও একটি বিশাল রেস্টুরেন্ট আছে যেটা একসাথে ৪০০০ মানুষের জন্য বুফে খাবারের ব্যবস্থা করতে পারে।

ফ্যান্টসিয়া কালচারাল এবং লাইভ শো এর গেইট খুলে প্রতিদিন রাত ৮.৪৫ মিনিটে এবং শো শুরু হয় ৯ টা থেকে। বুফে খাবারের ব্যবস্থা থাকে সন্ধ্যা ৬ টা থেকে রাত ৯ টা পর্যন্ত। শুধুমাত্র শো সহ ফ্যান্টসিয়ার এন্ট্রি ফি ১৮০০ থাই বাথ, এবং সো+বুফে সহ ২২০০ থাই বাথ (২-১২ বছরের বাচ্চাদের জন্য ২০০০ থাই বাথ)। অনেক টুরিস্ট ফুকেট প্ল্যান করার সময় ফ্যান্টসিয়া লিস্টে রাখেনা। আমার এই আর্টিকেল পড়ার পর আপনি এই ভুল করবেন না আশা করি।

১২। বাংলা রোড - নাইটলাইফ

বাংলা রোড, ফুকেট
Nightlife at Bangla Road. Source: Earth-Bound Misfit, I / Flickr

আপনি একলা অথবা বন্ধুবান্ধব সহ ফুকেট গেলে প্রথমেই মাথায় আসবে ফুকেটের নাইটলাইফের চিন্তা। আর ফুকেটের নাইটলাইফ মানেই বাংলা রোড। ফুকেটের যেকোনো ভিউ পয়েন্ট থেকে মনোরম সূর্যাস্ত দেখার পর থেকেই মূলত ফুকেটের নাইটলাইফ শুরু হয়ে যায়। যা প্রায় ভোর পর্যন্ত চলতে থাকে। বাংলা রোডে সারারাত পার্টি হয়। এই রোড সব নামকরা বার, ক্লাব, পাব, রেস্টুরেন্ট নিয়ে ভরপুর। এবং যেকোনো ড্রিংক্স এইখানে অনেক সস্তা। এটাও টুরিস্ট আকর্ষিত হবার বড় একটি কারণ। আপনি যদি ফ্যামিলি সহ আসেন, এইখানে আসার আগে অবশ্যই বাচ্চাদের হোটেলে রেখে আসবেন। বুঝতেই পারছেন এটা বাচ্চাদের জায়গা না!

১৩। সাইমন ক্যাবারেট (Simon Cabaret)

সাইমন ক্যাবারেট, ফুকেট
Simon Cabaret Show. Source: fitri agung / Flickr

এটি বিশ্বখ্যাত 'লেডিবয়েস' দের দ্বারা পরিচালিত অসাধারণ একটি ক্যাবারেট শো বা অনুষ্ঠান। আমাদের দেশের লেডিবয়েসরা অবহেলিত থাকে। আর এইখানে এরা কি অসাধারণ শো করছে, দেখে মুগ্ধ হতে হয়। তাদের গানের গলা চমকপ্রদ এবং সুরেলা। ডেন্স শো, গান, অভিনয় নিয়েই এই প্রোগ্রাম। তাদের নিখুঁত শরীর, সুন্দর মুখ এবং অসামান্য দক্ষতা এই অনুষ্ঠানকে আরো মোহনীয় করে তুলে।

Simon Cabaret Show প্রতিদিন হয়। প্রতিদিন সন্ধ্যা ৬ টা, ৭.৪৫ এবং রাত ৯.৩০ এই তিন সময়ে ৩ টা শো হয়। এই শো এর টিকেট মূল্য ২০ ডলারের মত।

১৪। শহরের সেরা রাম কারখানা (Chalong Bay Rum Distillery)

Chalong Bay Rum Distillery. Source: David Johnson / Flickr

যারা জানেন না রাম হলো এক ধরনের মদ। যদিও আমি আমার ওয়েবসাইটে এলকোহল প্রমোট করিনা, তাও টুরিস্টদের উদ্দেশ্যে বলে রাখা ভালো এই রাম তৈরির কারখানা ফুকেটের ট্যুর লিস্টে রাখতে পারেন। চালং বে রাম কারখানার সাদা রাম বিশ্ববিখ্যাত।

রাম মিক্স করা মোজিতো খেত খেতে আপনি এই ওয়ার্ল্ড ক্লাস কারখানা এবং রামে গুদাম ঘুরে দেখতে পারবেন। ওরাই সব ঘুরে ঘুরে দেখাবে। দুপুর ২ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত প্রতি এক ঘণ্টা পর পর এই কারখানা ট্যুর হয়। এর জন্য আপনাকে গুণতে হবে ৪৫০ থাই বাথ। টিকেট চাইলে ওদের ওয়েবসাইট থেকে বুক করে নিতে পারেন।

১৫। লা মোয়েট (La Moet) - ডে ক্রুজ

লা মোয়েট একটি জনপ্রিয় ডে ক্রুজ যা ফুকেট থেকে শুরু হয়। ফুকেটের পাথুরে ক্লিফ, নীল - সবুজ জলরাশি, সমুদ্রের শান্ত দিন উপভোগ করতে এই শিপে সমুদ্র ভ্রমণ করতে পারেন। ছোট ক্রুজের ডেকে বসে, সমুদ্রের প্যানারমিক ভিউ আর সানসেট দেখতে এই ক্রুজ নামকরা। যদিও এর জন্য আপনাকে ভালো পরিমাণের টাকা খরচ করতে হবে। ক্রুজ প্রতিদিন সকাল ৯ টায় ছেড়ে যায়। প্রতি এডাল্ট প্যাসেঞ্জারের টিকেট প্রাইস প্রায় ৮০০০ টাকা থেকে শুরু। এর মধ্যে দুপুরের বুফে লাঞ্চ, নাস্তা সব খরচ অন্তর্ভুক্ত।

১৬। নাই হার্ন (Nai Harn) বিচ

Nai Harn Beach, Phuket
Nai Harn Beach. Source: Phuket@photographer.net / Flickr

নাই হার্ন বিচ ফুকেটের অন্যতম জনপ্রিয় টুরিস্ট স্পট যা ফুকেটের দক্ষিণে অবস্থিত। ভ্রমণকারীরা সৈকতের দৃশ্য উপভোগ করতে এবং মেইনলি সান বাথ করতে এই বিচে আসেন। যদিও আমাদের বাংলাদেশী এবং ভারতীয়দের সান বাথের প্রয়োজন আছে বলে মনে হয়না।

তাও অপরুপ সৌন্দর্য, কাঁচের মত স্বচ্ছ পানি আর নরম বালু আপনাকে আকর্ষণ করার জন্য যথেষ্ট। এইখানে বেশ কয়েকটা ভালো রেস্টুরেন্ট আছে। যদি সাতার কাটতে চান আশেপাশে সাতারের সরঞ্জাম বিক্রি করে এমন অনেক দোকান পাবেন।

১৭। সুরিন (Surin) বিচ - স্নোরকেলিং এবং আরও অনেক কিছু

সুরিন বিচ, ফুকেট
Surin National Park. Photo by Notto Suthipat on Unsplash

সুরিন বিচ ফুকেটের আরেকটি জনপ্রিয় বিচ। এটি মূলত Millionaires Row নামে পরিচিত। সৈকতটি চারপাশে বিখ্যাত এবং ধনী ব্যক্তিদের ঘর দ্বারা বেষ্টিত। এইখানেই আপনি ফুকেটের সবচাইতে সুন্দর এবং দামী রিসোর্টগুলো খুঁজে পাবেন। এই বিচের সবকিছুই অনেক ব্যায়বহুল। বিশেষ করে ফরেইনার এবং থাই ধনী মানুষদের কাছে এই বিচ জনপ্রিয়, গেলেই দেখবেন বিচে সব শুয়ে রিলাক্স করছে। তবে বিচের আবার ধনী গরিব কি? ইচ্ছামত ঘুরবেন। লাক্সারি এক্সপেরিয়েনক্স পেতে এই সুরিং বিচের বিকল্প নেই।

১৮। ফা নাং বে (Phang Nga Bay)

Phang Nga bay
Phang Nga bay. Source: Phuket@photographer.net / Flickr

কায়াকিং বোটে করে ফা নাং বে তে সমুদ্র এবং গুহা এক্সপ্লোর করার মজাই আলাদা। এই পুরো এলাকা আকর্ষণীয় গুহা, ম্যানগ্রোভ আর লেগুন দ্বারা বেষ্টিত। শুধুমাত্র এই এক Phang Nga Bay তে ৪০ টির কাছাকাছি ছট-বড় আইল্যান্ড আছে। অন্যান্য আইল্যান্ডের সাথে Phang Nga Bay একদিনে ঘুরে আসতে পারেন।

১৯। ফুকেট ট্রিকি জাদুঘর (Phuket Trickeye Museum)

আপনি ফেসবুকে প্রায়ই বন্ধুদের টাইমলাইনে এমন মজার ছবি দেখে থাকেন। কেউ পানিতে পরে যাচ্ছে, কেউবা দড়ি বেয়ে উঠছে। এই সবকিছুই Trickeye মিউজিয়ামের থ্রিডি আর্টের কারসাজি। মিউজিয়ামটি প্রচুর থ্রিডি আর্ট দিয়ে ভর্তি, যা আপনার কল্পনাশক্তি পুরো চেঞ্জ করে দিবে। ফ্যামিলি অথবা বন্ধুবান্ধব সহ আসলে এই মিউজিয়াম মিস করবেন না। প্রচুর প্রচুর ছবি তুলবেন আর সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে সবাইকে চমকে দিবেন।

এইখানে প্রায় ১০০ এর কাছাকাছি থ্রিডি আর্ট ও মূর্তি আছে। টিকেট মূল্য ২৮০ থাই বাথের মত।

২০। খাই আইল্যান্ড (Khai Island) - বেস্ট রোমান্টিক স্পট

Khai Island. Source: Jerry RH Cheng / Flickr

আপনি যদি শহরের কোলাহল, ট্রাফিক থেকে বাঁচতে চান এবং সমস্ত বিশৃঙ্খলা থেকে কিছুটা দূরে থাকতে চান তবে এই খাই বিচ আপনার জন্য। আপনার প্রিয়জনদের সাথে শান্ত এবং শান্তিপূর্ণ দিনটি কাটার সেরা জায়গা এটি। খাই দ্বীপের নির্মলতা সত্যিই অনুভব করার মতো। এই দ্বীপটি ফুকেট থেকে মাত্র 30 মিনিটের দূরে অবস্থিত। এইখানে স্বচ্ছ পানিতে সাতার কাটা, স্নোরকেলিং করতে পারেন, কোরাল রিফ দেখতে পারেন। অথবা জাস্ট চুপচাপ বিচে হাটতে অথবা বসে থাকতে পারেন।

২১। ফুকেট একুরিয়াম

Phuket Aquarium. Source: Harsha K R / Flickr

আপনি যদি ফুকেটে অভূতপূর্ব আন্ডার ওয়াটার লাইফের সাক্ষী হতে চান, তাহলে আপনার বাকেট লিস্টে ফুকেট একুরিয়াম রাখতে ভুলবেন না। পানির নিচের জগত দেখার আদর্শ জায়গা। আপনি ফ্যামিলি নিয়ে গেলে দেখা যাবে স্নোরকেলিং করতে পারছেন না। সেই ক্ষেত্রে বাচ্চা কাচ্চা সবাইকে নিয়ে এই একুরিয়াম ঘুরে আসবেন। এইখানে একটি টানেল আছে যার মধ্য দিয়ে হাঁটার সময় মনে হবে সমুদ্রের নিচ দিয়ে হাঁটছেন।

এই একুরিয়াম সকাল ৮ টা থেকে বিকাল ৪.৩০ পর্যন্ত খোলা থাকে। প্রতি এডাল্ট টিকেট প্রাইস ১৮০ থাই বাথ এবং বাচ্চাদের জন্য ১০০ থাই বাথ।

২২। টাইগার কিংডম

Tiger kingdom. Source: Visnu Pitiyanuvath / Flickr

অনেকেই পাতায়াতে টাইগার বা বাঘের অভয়ারণ্যে ঘুরতে যান। কিন্তু অনেকেই জানেন না ঠিক একই চিড়িয়াখানা ফুকেটে আছে। বন্যপ্রাণী প্রেমীদের জন্য ফুকেটের টাইগার কিংডম অন্যতম পছন্দের গন্তব্য। আপনি যদি ভয় না পান তাহলে ছোট্ট বাঘের ছানা কোলে নিতে পারবেন। এবং হিংস্র বাবা-মার সাথে দেখা করতে এবং ছবি তুলতে পারবেন। তবে ছবি তুলতে আলাদা চার্জ নেওয়া হয়। আগে থেকে কথা বলে নিবেন। বাঘের সাথে ছবি তুলে পোস্ট দিয়ে বন্ধুদের সাথে ভাব নিতে পারবেন।

এই টাইগার কিংডম সকাল ৯ টা থেকে বিকাল ৫.৩০ পর্যন্ত খোলা থাকে। কোন বয়সের বাঘের সাথে দেখা করতে চান তার উপর দাম নির্ভর করে। যেমন, ২-৩ মাস হলে ৭০০ থাই বাথ, ৪-১২ মাস ৫০০ থাই বাথ এবং ১৩-৩০ মাস ৬০০ থাই বাথ খরচ করতে হবে।

২৩। ফুকেট চিড়িয়াখানা

Phuket Zoo. Source: Kévin Veau / Flickr

যেখানে বাঘের অভয়ারণ্য থাকবে সেইখানে কোন চিড়িয়াখানা থাকবেনা সেইটা কখনো হয়? সাফারি পার্কের মত না, তবে কাছাকাছি ফিল পাবেন ফুকেট চিড়িয়াখানায়। এইখানে বানরের শো, হাতি ও কুমিরের শো হয় ঘণ্টায় ঘণ্টায়। বাচ্চা কাচ্চা নিয়ে ফুকেট গেলে এইখানে তারা অনেক বেশি মজা পাবে। এছাড়া নানা জাতের রঙ বেরঙের পাখি, বাঘ, সিংহ সহ সব প্রাণী এইখানে দেখতে পাবেন। বড়দের টিকেটের মূল্য ৫০০ এবং ছোটদের ৩০০ থাই বাথ।

২৪। লোমা পার্ক (Loma Park)

অনেক তো সমুদ্রে ঘুরলেন। টেস্ট চেঞ্জ করার জন্য ফুকেটে আছে লোমা পার্ক। লোমা পার্ক পাতং বিচের পাশে অবস্থিত। এতে বাচ্চাদের খেলার জায়গা এবং একটি ছোট ফিটনেস পার্ক রয়েছে। স্থানীয়দের পাশাপাশি আন্তর্জাতিক পর্যটকরা এইখানে ভিড় করে। এই ঝলমলে শহরের প্রাণবন্ত দিক দেখতে এই পার্ক ঘুরে আসুন কোন খরচ ছাড়াই।

২৫। কোহ মাই টন আইল্যান্ড (Koh Mai Ton)

মাইটন আইল্যান্ড, ফুকেট
Maiton Island. Source: Phuket@photographer.net / Flickr

সাতার কাটা, স্নোরকেলিং এবং কিছুটা অবসর সময় কাটাতে একটি দুর্দান্ত জায়গা। এটি ফুকেটের বেসরকারি একটি দ্বীপ, বেসরকারি বলতে প্রাইভেট কোম্পানির আন্ডারে পরিচালিত। এইখানে আপনি সামুদ্রিক অভয়ারণ্য ঘুরে আসতে পারেন যেইখানে প্রায় ৪০০ প্রজাতির মাছ আছে। অথবা দ্বীপের জঙ্গলে এক্সপ্লোর করতে পারেন। রাত কাটানোর জন্য এইখানে বেশ কিছু রিসোর্ট আছে।

আসলে ফুকেট নিয়ে লিখলে লিখা শেষ হতে সময় লাগবে। রায়া আইল্যান্ড, ফ্রিডম বিচ, হাতির অভয়ারণ্য (Sanctuary) সহ কি নেই ফুকেটে। শুধুমাত্র এক ফুকেটে আপনি সপ্তাহ কাটিয়ে দিতে পারবেন। আপনার ট্যুর টাইম যদি কম হয় তাহলে হিসাব নিকাশ করে আপনার পছন্দের স্পট বেছে নিবেন।

Original Article By Admin Marwan from AirinfoBD.com. Please do not copy paste anywhere without permission & courtesy.

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!