তিন সপ্তাহে ভারত থেকে ফিরলেন সাড়ে ৩ হাজারের বেশি বাংলাদেশি

করোনাভাইরাসের কারণে ভারতে আটকে পড়া বাংলাদেশিদের আকাশ পথে উদ্ধার কার্যক্রমের তৃতীয় ধাপ সম্পন্ন হয়েছে। গত ৩ সপ্তাহে মোট ২৫টি বিশেষ ফ্লাইটে আকাশ পথে ফিরলেন সাড়ে ৩ হাজারের (মোট ৩৫৫৪ জন) বেশি বাংলাদেশি।

নয়াদিল্লিতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন বৃ্হস্পতিবার রাতে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, চিকিৎসা এবং অন্যান্য জরুরি প্রয়োজনে ভারতে গিয়ে আটকে পড়াদের উদ্ধারের সরকারি সিদ্ধান্তে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং ইউএস বাংলা এয়ারওয়েজ গত ৩ সপ্তাহে মোট ২৫টি বিশেষ ফ্লাইট পরিচালনা করেছে। এতে আকাশ পথে ফিরতে সক্ষম হন সাড়ে ৩ হাজারের (মোট ৩৫৫৪ জন) বেশি বাংলাদেশি। ভারত সরকারের সর্বাত্মক সহযোগিতায় গত ২০শে এপ্রিল থেকে এ ফ্লাইটগুলো চলছিলো।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বৃহস্পতিবার পর্যন্ত বাংলাদেশ বিমানের ফ্লাইটে দিল্লী থেকে ১৪৯ ও ইউএস বাংলার অপর ফ্লাইটে চেন্নাই হতে ১৬৫ জন বাংলাদেশি দেশে ফিরছেন। এছাড়া ঢাকায় আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করতে আসা এয়ার ইন্ডিয়ার স্পেশাল ফ্লাইটে চেন্নাই থেকে আরো ১৬৮ জন বাংলাদেশি দেশে ফিরেছেন।

ফিরে আসা বিপুল সংখ্যক ওই বাংলাদেশির অধিকাংশই রোগী এবং তাদের সেবার জন্য সঙ্গে থাকা স্বজন (এটেনডেন্ট) ছিল। তবে ভারতের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থী ও পর্যটকরাও ফিরেছেন বলেও জানায়।

এছাড়া, আকাশপথের পাশাপাশি সড়কপথেও সসহস্রাধিক বাংলাদেশি ফিরেছেন। ভারতজুড়ে লকডাউন শুরু হওয়ার পর বিভিন্ন স্থল সীমান্ত দিয়ে বাংলাদেশ মিশনসমূহের সহায়তায় তারা ফিরেন। হরিয়ানা, উত্তর প্রদেশ, তামিলনাড়ু, পাঞ্জাব, কর্ণাটক সহ বিভিন্ন দূরবর্তী রাজ্য থেকে এখনও অনেকে ফিরছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যারা ফিরছেন বা ফিরবেন তাদের ১৪ দিন কোয়ারিন্টিনে থাকা নিশ্চিত করা জরুরি। সংশ্লিষ্ট মিশনগুলো প্রত্যাবাসিত বাংলাদেশিদের সেই তাগিদ দিয়েই পাঠিয়েছে।

Source Link

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!