ঢাকা থেকে দুবাই গেল এমিরেটসের প্রথম ফ্লাইট

করােনা ভাইরাসের কারণে ফ্লাইট চলাচল বন্ধ থাকার পর প্রথমবারের মতো বাংলাদেশে শিডিউল ফ্লাইট পরিচালনা করছে সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক এয়ারলাইনস এমিরেটস।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ১টা ৫২ মিনিটে বাংলাদেশি যাত্রীদের নিয়ে এমিরেটসের ইকে-৫৮৫ ফ্লাইটটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। ফ্লাইটে সংযুক্ত আরব আমিরাতের নাগরিক ও ইউরোপগামী মোট ২৫৮ প্রবাসী বাংলাদেশি ছিলেন।

বৃহস্পতিবার দুবাইয়ের স্থানীয় সময় ভোর ৫টায় ফ্লাইটটি সেখানে অবতরণ করে।

এর আগে প্রায় ৩ মাস পর বুধবার রাত সাড়ে ১১ টায় দুবাই থেকে এমিরেটসের ফ্লাইটটি ঢাকায় অবতরণ করে।

উল্লেখ্য, ২১ জুন থেকে তাদের ফ্লাইট চালানোর অনুমতি দেয় বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। তবে ৩ দিন সময় নিয়ে ২৪ জুন থেকেই বাংলাদেশে ফ্লাইট চলাচল শুরু করছে তারা।

৭ জুলাই পর্যন্ত দুবাইয়ে বাংলাদেশি প্রবেশে নিষেধাজ্ঞার কারণে এই রুটে শুধুমাত্র দেশটির নাগরিক ও ট্রানজিট যাত্রীদের নেবে এমিরেটস।

এর আগে বাংলাদেশ থেকে ফ্লাইট চলাচল চালুর জন্য অনুমতি চেয়ে বেবিচককে চিঠি দেয় এমিরেটস, এয়ার এরাবিয়া, ফ্লাই দুবাই, টার্কিশ এয়ারলাইনস ও মালিন্দো এয়ার। এমিরেটস ছাড়া বাকিদের অনুমতির বিষয়টি এখনো বিবেচনাধীন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ২১ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত যুক্তরাজ্য, চীন, হংকং, থাইল্যান্ড ছাড়া সব দেশের সঙ্গে এবং অভ্যন্তরণীণ রুটে যাত্রীবাহী ফ্লাইট চলাচল বন্ধের ঘোষণা দিয়েছিল বেবিচক। এরপর আরেকটি আদেশে চীন বাদে সব দেশের সাথে ৭ এপ্রিল পর্যন্ত বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়। এই নিষেধাজ্ঞা সরকারি সাধারণ ছুটির সাথে সমন্বয় করে পর্যায়ক্রমে ১৪ এপ্রিল, ৩০ এপ্রিল, ৭ মে, ১৬ মে, ৩০ মে এবং ১৫ জুন পর্যন্ত বাড়ানো হয়। ১৬ জুন থেকে ঢাকা থেকে লন্ডন রুটে এবং কাতার রুটে ফ্লাইট চলাচল করার অনুমতি দেয় বেবিচক।

Source Link

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!