চাঙ্গি এয়ারপোর্ট সিঙ্গাপুর – ট্রানজিটের সময় কি করবেন?

বিশ্বাস করুন অথবা নাইবা করুন, আমি এমন অনেক মানুষ পেয়েছি যাদের কাছে শুধুমাত্র সিঙ্গাপুর চাঙ্গি এয়ারপোর্ট একটি ট্রাভেল ডেসটিনেশন। সিঙ্গাপুর এয়ারলাইন্সে যারা ফ্লাই করেন, তাদের অনেকেই লম্বা লেওভার অথবা ট্রানজিট টাইম চান যাতে পুরো এয়ারপোর্ট এ ঘুরতে এবং এর মজা নিতে পারেন। ১৯৮১ সালে খোলার পর থেকে এখন পর্যন্ত সিঙ্গাপুর এয়ারপোর্ট ৫৬৬ বার সেরা এয়ারপোর্টের খেতাব জিতে নিয়েছে।

চলুন দেখে আসি ট্রানজিটের সময় সিঙ্গাপুরের চাঙ্গি এয়ারপোর্টে আপনি কি কি করতে পারবেন। এইখানে আমরা ফ্রি একটিভিটিস এর উপর জোর দিয়েছি বেশি, কারণ ফ্রি ঘুরতে কেই না চায়?

১। জুয়েল চাঙ্গি! (টার্মিনাল ১)

জুয়েল সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরের নতুন এবং বিস্ময়কর এক আবিস্কার। এইখানে প্রায় ৫০ মিটার উচ্চতার ভোরটেক্স জলপ্রপাত আছে। এটা বিশ্বের সবচাইতে উঁচু ইনডোর জলপ্রপাত! আরো আছে বন উপত্যকা, ক্যানোপি ব্রিজ, ১ টি হোটেল এবং ৩০০ এর কাছাকাছি শপিং এবং খাওয়ার দোকান। শুধুমাত্র জুয়েল চাঙ্গিতেই আপনি ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে দিতে পারবেন।

Jewel Changi at Singapore Changi Airport. Image by philexpo from Pixabay

ইন্সটাগ্রাম মডেলদের জন্য আদর্শ জায়গা। সিঙ্গাপুরের মানুষজন কি লাকি তাই না!

২। বাটারফ্লাই পার্ক ঘুরে আসুন (টার্মিনাল ২)

চাঙ্গি এয়ারপোর্ট এ টাইম পাস করার আরেকটি উপায় হল, অনিন্দ্য সুন্দর বাটারফ্লাই পার্ক ঘুরে আসা। এটা টার্মিনাল ২ এর ছাদে অবস্থিত এবং ঢুকতে কোন চার্জ বা ফি লাগেনা। এইখানে ৪০ প্রজাতির প্রায় ১০০০ এর বেশি প্রজাপতি আছে । আপনি এইখানে এদের জীবনচক্র সম্পর্কে শিখতে পারেন। এমনকি ক্লোজ রেঞ্জে এদের খাওয়ানো, প্রজনন্তন্ত্র দেখার উপায় ও আছে।

বিমানবন্দরে প্রজাপতির বাড়িঘর। কল্পনা করেছিলেন কোনদিন!

৩। অর্কিড গার্ডেনে রিল্যাক্স করুন

টার্মিনাল ২ এর ঠিক মাঝামাঝি জায়গায় কই মাছের পুকুর সহ অর্কিডের বাগান আছে। আছে বসার সুব্যবস্থা। যাতে এমন মনোরম পরিবেশে আপনার ট্রানজিট টাইম কোন সময় পার হয়ে যায় আপনি টের না পান।

Orchid Garden at Changi Airport. Image by Jason Goh from Pixabay

এই বাগানে ৩০ প্রজাতির প্রায় ৭০০+ অর্কিড গাছ আছে। কি মনোরম রঙের অর্কিড! আবার কই মাছের পুকুরের উপর দিয়ে কাঠের পোল আছে। খেয়াল করবেন পানির নিচ থেকে একুরিয়ামের মত বুদবুদ দেওয়া হচ্ছে যাতে মাছের অক্সিজেনের অভাব না হয়।

৪। সূর্যমুখী বাগান থেকে ভিটামিন ডি খেয়ে আসুন

Changi Airport Sunflower Garden. Source: vmulky / Flickr

আপনি চিন্তা করছেন সিঙ্গাপুর চাঙ্গি এয়ারপোর্ট এ আর কি করা যায়? তাহলে টার্মিনাল ২ এর ছাদে যান এবং সূর্যমুখী ফুলের বাগান ঘুরে আসুন। প্রকৃতিপ্রেমী এবং বিমান স্পটারদের জন্য এইটা পারফেক্ট প্লেস। এইখানে ৫০০ এর বেশি সূর্যমুখী গাছ আছে। এবং রাতে পেঁচা আকর্ষণ করার জন্য এইখানে বিশেষ বাতি জ্বালানো হয়।

যদি মনে করে এইসব এনাফ না। আরো প্রকৃতি দেখবেন। তাহলে টার্মিনাল ১ এর লোটাস গার্ডেন ঘুরে আসুন।

৫। মন ভরে শপিং করুন

যদিও আমি নিজে এয়ারপোর্টে শপিং করিনা, কিন্তু শপিং লাভারদের জন্য তো লিখতেই হবে। পুরো অলিম্পিকের মাঠ হেঁটে ঘুরতে যতক্ষণ লাগবে, চাঙ্গি এয়ারপোর্টের দোকান সব ঘুরতে আপনার তত সময় লাগতে পারে। বিশ্বের সব নামি দামি ব্র্যান্ড থেকে লোকাল সব শপ আছে এইখানে। যদি এত হাটতে ইচ্ছা না করে তাহলে ishopchangi.com থেকে অনলাইনে শপিং করেও এইখান থেকে কালেক্ট করতে পারবেন।

৬। সুইমিংপুলে ঝাপ দিন (টার্মিনাল ১)

অনেক সময় আছে হাতে? সুইমিং পুলে দাপাদাপি করতে ইচ্ছা করছে? চলে যান টার্মিনাল ১ এর ছাদে। এই পুলটি আসলে এরোটেল এয়ারপোর্ট ট্রানজিট হোটেলের জায়গা। এবং দুঃখের বিষয় হলো এইটা ফ্রি না। এর জন্য আপনাকে ১৭ সিঙ্গাপুরি ডলার গুণতে হবে। এর মধ্যে আপনি পাবেন সুইমিংপুল এক্সেস, জ্যাকুজি এক্সেস, টাওয়েল, হট শাওয়ার।

৭। গেম খেলুন মন ভরে এন্টারটেইনমেন্ট ডেকে (টার্মিনাল ২)

টার্মিনাল ২ এর লেভেল ১ এ গেমিং জোন আছে। যেখানে আপনি প্লেস্টেসন এবং এক্সবক্সে গেইম খেলতে পারবেন। তাও একদম ফ্রিতে। বন্ধু বা ট্রাভেল পার্টনারের সাথে প্রতিযোগিতা করে খেলতে পারবেন। এই জায়গাটা গেমারদের জন্য স্বর্গ, এবং সবসময় বুকড থাকে। তাই আগে ভাগে এসে সিট দখল করে নিবেন।

প্রতিযোগিতা করে কারো সাথে জিতে উদযাপন করার জন্য এইখানে একটি বারও আছে!

আরো পড়ুন – এয়ার ট্রাভেলের পূর্ব প্রস্তুতি হিসেবে কি করতে হবে?

৮। এক্সারসাইজ বাইকে ব্যায়াম করুন

চাঙ্গি এয়ারপোর্ট এর প্রায় সব টার্মিনালে এক্সারসাইজ করার বাইক আছে। জাস্ট একটু খুঁজে নিতে হবে। এই বাইকগুলো ইউনিক। কারণ বাইক চালিয়ে আপনি মোবাইল চার্জ করতে পারবেন। প্যাডেল ঘুরানোর কারণে যে শক্তি উৎপন্ন হবে তা থেকে চার্জ হবে মোবাইল।

এখন ব্যায়াম আর মোবাইল চার্জ একসাথে। সবাইকে মজা করে বলতে পারবেন, আপনি সাইকেল চালিয়ে বিদ্যুত উৎপাদন করেছেন। আর হ্যা একইসাথে গান ও শুনতে পারেন। পুরো এয়ারপোর্টে ফ্রি ওয়াইফাই।

৯। ফ্রিতে পা, বডি ম্যসাজ করুন

ফুট ম্যাসাজ, চাঙ্গি এয়ারপোর্ট
Foot Massage Chair, Changi Airport. Source: Su–May / Flickr

টার্মিনাল ১, ২ এবং ৩ এ অনেক ফ্রি ফুট এবং বডি ম্যাসাজ চেয়ার আছে। বডি ম্যাসাজ চেয়ারে আরাম করে চোখ বুজে গা এলিয়ে দিন। আরামে আপনি ঘুমিয়েও যেতে পারেন। এই এয়ারপোর্টে ফিস ফুট ম্যাসাজ ও আছে। পানিতে পা চুবিয়ে দিবেন এবং মাছ এসে আপনার পায়ে ম্যসাজ করে দিয়ে যাবে। তবে তার জন্য আপনাকে বেশ কিছু ডলার খরচ করতে হবে।

১০। মুভি থিয়েটারে মুভি দেখুন

টার্মিনাল ২ এবং ৩ এ ফ্রি মুভি থিয়েটার আছে, অবিশ্বাস্য হলেও সত্যি যে মুভি দেখা একদম ফ্রি। আপনার হাতে যদি অনেক সময় থাকে তবে এর চাইতে ভালো আর কিছু হতে পারেনা। এইখানে সিনেমা হলের মত শিডিউল করে নতুন এবং ব্লকবাস্টার সব হলিউড মুভি দেখানো হয়।

মুভি থিয়েটার, সিঙ্গাপুর চাঙ্গি এয়ারপোর্ট
Changi Airport Movie Theatre. Source: Karl Baron / Flickr

তো টাইম পাস না করে একটা পপকর্ণ কিনে এই অন্ধকার ঘরে আরাম করে বসে যেতে পারেন।

আসলে চাঙ্গি এয়ারপোর্ট নিয়ে লিখতে গেলে ২-৩ পর্বেও শেষ করা যাবেনা। এইখানে ক্যাকটাস বাগান, সোশ্যাল সেলফি ট্রি, ব্রোঞ্জের বৃষ্টি, বাচ্চাদের খেলার জায়গা, স্ট্রিট ফুড কি নেই! সেইসব নিয়ে আরেক পর্বে লিখবো। সিঙ্গাপুরের ট্যুর প্ল্যান করতে এইখানে ক্লিক করুন। এয়ার ইনফো বিডির সাথেই থাকুন।

Original Article By AirinfoBD.com. Please do not copy paste anywhere without permission & courtesy.

Facebook Comments

2 thoughts on “চাঙ্গি এয়ারপোর্ট সিঙ্গাপুর – ট্রানজিটের সময় কি করবেন?

  • December 11, 2019 at 12:10 pm
    Permalink

    very informative and very useful for frequent flyers to Singapore.

    Reply
  • December 11, 2019 at 12:35 pm
    Permalink

    JUST AMAZING….. WONDERFUL

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!