গোল্ডেন বুট ভাগ করে দেবেন এমবাপে -Deshebideshe


ফ্রেন্স লিগ ওয়ানে গোল্ডেন বুটজয়ী কাইলিয়ান এমবাপে ঘোষণা দিয়েছেন, তিনি তার গোল্ডেন বুট ভাগ করে দেবেন সমান ১৮টি গোল করা মোনাকোর স্ট্রাইকার উইসাম বেন ইয়েদেরের সঙ্গে। এমবাপে নিজেই এ ঘোষণা দিয়েছেন। ফ্রেঞ্চ লিগে সমান ১৮টি করে গোল করেছিলেন এমবাপে এবং উইসাম বেন ইয়েদের। অথচ, মোকানোর স্ট্রাইকারকে বাদ দিয়েই ঘোষণা করা হয় এমবাপের নাম।

করোনাভাইরাসের কারণে লিগ পুরোপুরি শেষ হওয়ার আগেই বাতিল ঘোষণা করে ফ্রান্স লিগ ওয়ান কর্তৃপক্ষ। একই সঙ্গে তারা চ্যাম্পিয়ন ঘোষনা করে প্যারিস সেন্ট জার্মেইকে (পিএসজি)।

লিগ শেষ হয়ে যাওয়ার কারণে স্বাভাবিকভাবেই মৌসুমের সর্বোচ্চ গোলদাতা হিসেবে দেয়ার কথা গোল্ডেন বুটের পুরস্কার। সেটাও বাছাই করা হলো। কিন্তু গোল্ডেন বুট বিজয়ী বাছাই করতে গিয়ে অদ্ভূত এক নিয়মের অবতারণা করে ফ্রেন্স লিগ ওয়ান কর্তৃপক্ষ।

উইসাম বেন ইয়েদেরের সঙ্গে সমান ১৮টি গোল হলেও এমবাপে কোনো গোল পেনাল্টি কিক থেকে করেনি, আর ইয়েদের তিনটি গোল করেছেন পেনাল্টি থেকে। শুধু এই ব্যবধানেই গোল্ডেন বুটের জন্য বিজয়ী গোষণা করা হয় এমবাপের নাম। অথচ, ফুটবলে পেনাল্টি কিক নেয়াটাকে মনে করা হয় একটি বাড়তি স্কিল হিসেবে।

টুইটারে পোস্ট করা এক বার্তায় সমর্থকদের প্রতি ধন্যবাদ জানান এমবাপে। কিন্তু একই সঙ্গে জানান, অবশ্যই তার আন্তর্জাতিক ফুটবল দলের সতীর্থও (বেন ইয়েদের) গোল্ডেন বুটের দাবি রাখে। তিনি বলেন, ‘ধন্যবাদ আপনাদের সবার বার্তা এবং সমর্থনের জন্য। আমি মনে করি, উইসেম বেন ইয়েদেরও অবশ্যই ট্রফি (সেরা গোলদাতা হওয়ার) পাওয়ার দাবি রাখে। যেমনটা হয়েছিল ইংলিশ প্রিমিয়ার লিগেও।’

গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে সমান ২২টি করে গোল দিয়েছিলেন পিয়েরে এমেরিক আউম্বামেয়াং, সাদিও মানে এবং মোহামেদ সালাহ। পরে তিনজনকেই গোল্ডেন বুটের জন্য মনোনীত করা হয়।

এমবাপের টুইট নজরে পড়েছে বেন ইয়েদেরও। তিনি রিটুইটে এমবাপেকে ধন্যবাদ জানিয়ে লিখেন, ‘থ্যাঙ্কইউ ব্রো। কনগ্রাচুলেশন টু ইউ। আমরা অদল-বদল করতে পারি, যদি তুমি চাও।’

গত বছরও ফ্রেঞ্চ লিগ ওয়ানের গোল্ডেন বুট জিতেছিলেন এমবাপে। সেবার তিনি করেছিলেন ৩৩ গোল।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/০৯ মে





Source link

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!