গুয়াম থেকে গোপনে বি-৫২ বোমারু বিমান সরিয়ে নিল আমেরিকা

মার্কিন সরকার পূর্ব ঘোষণা না দিয়ে এবং কোনো কারণ না জানিয়ে গোপনে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়াম থেকে নিজের সব কৌশলগত বোমারু বিমান সরিয়ে নিয়েছে।

রুশ বার্তা সংস্থা স্পুৎনিক এ খবর জানিয়ে বলেছে, দু’দিন আগে মার্কিন বিমান বাহিনী গুয়াম দ্বীপ থেকে পাঁচটি বি৫২ বিমান সরিয়ে নেয়। এর মাধ্যমে গুয়ামে আমেরিকার এই কৌশলগত যুদ্ধবিমানের ১৬ বছরের উপস্থিতির অবসান হলো।

বার্তা সংস্থাটি আরো জানিয়েছে, এখন পর্যন্ত গুয়ামে বি-৫২’র স্থলে অন্য কোনো যুদ্ধবিমান পাঠায় নি আমেরিকা। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় বা পেন্টাগন এখন পর্যন্ত গুয়াম থেকে বি-৫২ বিমান প্রত্যাহার করে নেয়ার ব্যাপারে কোনো ব্যাখ্যা দেয় নি।
মার্কিন সরকার ২০০৪ সালে গুয়াম দ্বীপে নিরবচ্ছিন্নভাবে যুদ্ধবিমান মোতায়েন রাখার পরিকল্পনা ‘সি.বি.পি’ ঘোষণা করে। কথিত সন্ত্রাস বিরোধী যুদ্ধের নামে ওই পরিকল্পনা হাতে নিয়ছিল ওয়াশিংটন।
ওই ঘটনার পর এই প্রথম গুয়াম দ্বীপ মার্কিন জঙ্গিবিমান শূন্য অবস্থায় পড়ে রইল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় প্রতিরক্ষা নীতি বাস্তবায়নের অংশ হিসেবে গুয়াম থেকে বি-৫২ বোমারু বিমান প্রত্যাহার করা হয়েছে বলে নিজস্ব সূত্রের বরাত দিয়ে স্পুৎনিক জানিয়েছে। – পার্সটুডে।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!