কুয়েতে বাড়ল বাংলাদেশিদের ইকামার মেয়াদ

কুয়েতে বাংলাদেশসহ অন্যান্য দেশের প্রবাসীদের ইকামার মেয়াদ তিন মাস বাড়িয়েছে দেশটির সরকার। দেশটির উপ-প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং মন্ত্রি পরিষদ বিষয়ক প্রতিমন্ত্রী আনাস আল-সালেহ এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, যে সকল প্রবাসীদের ইকামার মেয়াদ ১ মার্চ থেকে ৩১ মে মাসের মধ্যে শেষ হচ্ছে, তাদের সবাইকে তিন মাসের জন্য ‘সাময়িক রেসিডেন্সি’ (খুরুজ) সরকারের পক্ষ থেকে দিয়ে দেয়া হয়েছে। দেশটির স্থানীয় ইংরেজি গণমাধ্যম আরব টাইমসের এক প্রতিবেদনে বিষয়টি উল্লেখ করা হয়েছে।

কুয়েতসহ বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাস ইস্যুতে জরুরি অবস্থার কারণে এই ব্যবস্থা চালু করেছেন বলে জানিয়েছেন কুয়েত স্বরাষ্ট্রমন্ত্রী। কুয়েতে এই তিন মাসের ‘সাময়িক রেসিডেন্সি’ (খুরুজ) সকল প্রবাসীসহ যারা কুয়েতে ভিজিট ভিসায় এসেছিলেন তাদের জন্যও প্রযোজ্য।

এছাড়াও ছুটিতে যে সকল প্রবাসীরা, তাদের নিজ নিজ দেশে অবস্থান করছে এবং যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তাদের জন্য কুয়েত সরকার অনলাইনে ইকামা নবায়ন করার পদ্ধতি চালু করেছে।
যাদের ইকামা ৬ মাস অতিক্রম করেছে তাদের সবার ইকামার ৩ মাসের মেয়াদ বাড়িয়ে দেয়া হয়েছে, যতদিন জরুরি অবস্থা চলবে। অনলাইনে ইকামা লাগাতে www.moi.gov.kw ওয়েবসাইটে ভিজিট করতে বলা হয়েছে।

অপরদিকে দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বরাত দিয়ে একই পত্রিকায় আরেকটি সংবাদ প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, কুয়েতে যাদের আকামার মেয়াদ ফেব্রুয়ারিতে শেষ হয়ে গেছে অথচ নবায়ন করা হয় নি, তাদের জন্য আকামা নবায়নের সুযোগ থাকছে না।
তারা বর্তমান চলমান সাধারণ ক্ষমায় কুয়েত ত্যাগ করে পরবর্তিতে নতুন ভিসায় কুয়েতে প্রবেশ করতে পারবে। ফেব্রুয়ারিতে মেয়াদোর্ত্তীণ আকামা সিস্টেমে ব্লক করা হয়েছে। যারা কুয়েত ত্যাগ করবে না তাদেরকে মধ্যপ্রাচের উপসাগরীয় দেশগুলোতে কালো তালিকা ভুক্ত করা হবে।

নিউজ সোর্স – জাগো নিউজ

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!