কাল নয়, শর্ত সাপেক্ষে খুলছে দোকান ও শপিংমল ১০ মে!

ঈদুল ফিতরকে সামনে রেখে মঙ্গলবার থেকে সীমিত পরিসরে দোকানপাট ও শপিংমল খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে এ জন্য কিছু শর্ত মানতে হবে।

সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে বলা হয়, দোকান ও শপিংমল বিকাল ৫টা পর্যন্তই খোলা রাখা যাবে৷ সেই সঙ্গে মেনে চলতে হবে সামাজিক দূরত্ব৷ পাশাপাশি সকল শপিং মলের সামনে রাখতে হবে হ্যান্ড স্যানিটাইজার এবং হাত ধোয়ার ব্যবস্থা।

দেশে কোভিড-১৯ সংক্রমণ ছড়িয়ে পড়া বন্ধে গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি চলছে। পঞ্চম দফায় আগামী ১৬ মে পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছে।

দোকানপাট খোলা রাখার বিষয়ে বলা হয়, রমজান ও ঈদুল ফিতর সামনে রেখে সীমিত পরিসরে ব্যবসা-বাণিজ্য চালু রাখার স্বার্থে দোকানপাট খোলা রাখা যাবে। তবে বেচাকেনার সময় পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে। বড় শপিংমলের প্রবেশমুখে হাত ধোয়ার ব্যবস্থাসহ স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। শপিং মলে আসা যানবাহনকে অবশ্যই জীবাণুমুক্ত করার ব্যবস্থা রাখতে হবে। দোকানপাট এবং শপিং মল বিকেল ৫টার মধ্যে অবশ্যই বন্ধ করতে হবে।

এ বিষয়ে মন্ত্রপরিষদ সচিব খন্দকাল আনোয়ারুল ইসলাম প্রথম আলোকে বলেন, সর্বোচ্চ পাঁচটা পর্যন্ত বলা হয়েছে। কিন্তু নিজ নিজ এলাকার পরিস্থিতি বিবেচনা করে স্থানীয় প্রশাসন তাঁদের সুবিধামতো নির্দেশনা দিতে পারবে। অর্থাৎ তার আগেই বন্ধ রাখার কথা বলতে পারে।

আদেশে আরও বলা হয়, সাধারণ ছুটির সময় এক জেলা থেকে আরেক জেলা এবং এক উপজেলা থেকে আরেক উপজেলায় জনসাধারণের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রিত থাকবে। ছুটির সময় আান্তজেলা গণপরিবহন বন্ধ থাকবে।
আগে সন্ধ্যা ছয়টা থেকে সকাল ছয়টা পর্যন্ত বাইরে যাওয়ার বিষয়ে কঠোর নিষেধাজ্ঞা দেওয়া হলেও নতুন আদেশে বলা হয়েছে, জরুরি প্রয়োজন ছাড়া রাত আটটা থেকে সকাল ছয়টা পর্যন্ত কোনোভাবেই বাড়ির বাইরে আসা যাবে না।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!