কানাডা ও অস্ট্রেলিয়ার নাগরিকদের নিয়ে বিশেষ ফ্লাইট শাহজালাল বিমানবন্দর ছাড়ছে আজ

করোনা ভাইরাস দ্রুত সংক্রমণের প্রেক্ষাপটে আজ নাগরিকদের ঢাকা থেকে সরিয়ে নিচ্ছে অস্ট্রেলিয়া। ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ান কূটনীতিক, তাদের পরিবার এবং নিয়মিত ফ্লাইট বন্ধের জটিলতায় আটকে পড়া বাংলাদেশি বংশোদ্ভূত আস্ট্রেলিয়ার নাগরিকদের বহনে ২৯৪ সিটের একটি উড়োজাহাজ ভাড়া করেছে ক্যানবেরা।

দূতাবাস জানিয়েছে, নাগরিকদের ফেরানোর সব প্রস্তুতি সম্পন্ন। এখন শুধু ফ্লাইটে উঠার অপেক্ষা। আজ বিকাল ৩টা ৪৫ মিনিটে শ্রীলঙ্কান একটি নন সিডিউল কমার্শিয়াল ফ্লাইটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে অস্ট্রেলিয়ার মেলবোর্নে উদ্দেশে ছেড়ে যাবেন তারা।

এদিকে গত ৯ এপ্রিল দূতাবাসের ফেসবুক পেজে এক বার্তায় জানানো হয়, ঢাকায় অবস্থান করা অস্ট্রেলিয়ান নাগরিকদের মধ্যে দেশে ফেরার আগ্রহ প্রকাশ করে ৩৩৯ জন অনলাইনে রেজিস্টেশন করেছেন। তবে যে ফ্লাইটি ঢাকা ছাড়বে তাতে ২৯৪ সিট রয়েছে

অপরদিকে কানাডার নাগরিকদের ফিরিয়ে নিতে দেশটির সরকারের ভাড়া করা দ্বিতীয় স্পেশাল ফ্লাইটটিও আজ ঢাকা ছাড়ছে। পররাষ্ট্র মন্ত্রী ড. একে আবদুল মোমেন জানিয়েছেন- কানাডা ও অস্ট্রেলিয়ার দু’টি স্পেশাল ফ্লাইটই সন্ধ্যায় ঢাকা ছেড়ে যাচ্ছে।

গত ১৪ ই এপ্রিল কানাডা সরকার কাতার এয়ারওয়েজের ভাড়া করা একটি উড়োজাহাজে (প্রথম ফ্লাইটে) তাদের ২১৪ জন নাগরিককে ঢাকা থেকে সরিয়ে নেয়। তার আগে ৩টি স্পেশাল ফ্লাইট পাঠিয়ে যুক্তরাষ্ট্র প্রায় ৯ শ নাগরিককে সরিয়ে নেয়। পৃথক ফ্লাইটে জাপান, ইউরোপীয় ইউনিয়ন, রাশিয়া, মালয়েশিয়া এবং ভূটানও ঢাকায় থাকা তাদের নাগরিকদের ফিরিয়ে নিয়েছে।

নিউজ সোর্স – মানবজমিন

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!