করোনা রোগী বহন করবে বিমানবাহিনীর বিশেষ হেলিকপ্টার

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের বহনে বিশেষ হেলিকপ্টার প্রস্তুত করেছে বাংলাদেশ বিমানবাহিনী। এরই মধ্যে কীভাবে রোগী বহন করা হবে, হেলিকপ্টারের ভিতরে কী কী ব্যবস্থা থাকবে- এসব বিষয়ে সেরে নেওয়া হয়েছে মহড়া।

মঙ্গলবার (৭ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেন বাংলাদেশ বিমানবাহিনীর ঘাঁটি জহুরুল হক এর এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল এএসএম ফকরুল ইসলাম।

এ বিষয়ে ঘাঁটি জহুরুল হক এর গ্রুপ ক্যাপ্টেন আবু সালেহ মাহমুদ মান্নাফী বলেন, করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা কাজ করে চলেছি। দেশের এ দুর্যোগপূর্ণ মুহূর্তে দেশের দূরদূরান্তের রোগীদের পাশে সক্রিয় থেকে এগিয়ে যেতে চায় বাংলাদেশ বিমানবাহিনী।

প্রথমে রোগীকে স্ট্রেচারে রেখে অক্সিজেন মাস্ক পরিয়ে দেওয়া হবে এবং সঙ্গে সঙ্গে কাভারের জিপারটি ক্লোজ করে দেওয়া হবে। এই পুরো প্রক্রিয়াটি হেলিকপ্টারের বাইরে একটি নির্ধারিত জায়গায় করা হবে যাকে হ্যান্ডলিং রুম বলা হয়। প্রক্রিয়াটি সম্পন্নের পর অক্সিজেনের সিলিন্ডারসহ মেডিক্যাল ট্রলি ব্যবহার করে রোগীকে হেলিকপ্টারে নিয়ে যাওয়া হবে।

গোটা প্রস্তুতি এমনভাবে সারা হয়েছে যেন আক্রান্ত ব্যক্তি সর্বাবস্থায় সুস্থ থাকে এবং স্থানান্তর কার্যক্রমে নিয়োজিতরাও যেন থাকেন সুরক্ষিত, নিরাপদ। বিমানবাহিনীর অন্য হেলিকপ্টার ও পরিবহন প্লেনেও এ ধরনের সুযোগ-সুবিধা সংযোজনের প্রক্রিয়া চলমান বলে জানা যায়।

নিউজ সোর্স – বাংলা নিউজ

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!