করোনায় পাঁচ ফুটবলার পরিবর্তনের নতুন আইন -Deshebideshe


করোনাভাইরাসের কারণে সাময়িকভাবে বদলে যাচ্ছে ফুটবলের আইন। স্থগিত হওয়া মৌসুম যেন সঠিকভাবে শেষ করা যায়, সে জন্য প্রতিটি ম্যাচে সাময়িক সময়ের জন্য বদলি হিসেবে তিন জনের পরিবর্তে ৫ জন ফুটবলার মাঠে নামানা যাবে বলে নিয়ম পাশ করলো ফুটবলের আইন কানুন তৈরি করা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের (দ্য আইএফএবি)।

ফিফার কাছ থেকেই প্রস্তাবটা আসে। করোনার কারণে স্থগিত হয়ে যাওয়া ফুটবল লিগগুলো পূনরায় চালু করা হলেও দ্রুত যেন শেষ করা যায়, সে লক্ষ্যে ফুটবলার পরিবর্তনে সাময়িক এই নিয়মের অবতারণা করা হলো। কারণে, দ্রুত লিগ শেষ করতে হলে সপ্তাহে ২টি কিংবা তিনটি ম্যাচও খেলতে হতে পারে ক্লাবগুলোকে।

ফুটবলারদের ওপর চাপ কমাতেই এই আইন তৈরি করা হয়েছে। ফিফার এই প্রস্তাব পাঠিয়ে দেয়া হয় ফুটবলের আইন-কানুন তৈরিকারী প্রতিষ্ঠান ফিফার স্বাধীন সংগঠন ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের (দ্য আইএফএবি) কাছে।

ফুটবলে মূলতঃ নিয়ম হলো তিনজন ফুটবলার পরিবর্তন করা যাবে। কিন্তু করোনার কারণে স্থগিত হওয়া লিগগুলো সুষ্ঠুভাবে এবং খেলোয়াদের সুস্থ রেখে খেলানোর জন্যই ৫ জনের নিয়ম প্রবর্তনের প্রস্তাব দেয়া হয়। আইএফএবি প্রস্তাব পর্যালোচনা করে সেটার অনুমোদন দেয়।

করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে যাওয়া প্রতিটি লিগ এবং টুর্নামেন্টে এখন এই নিয়ম প্রয়োগ করা যাবে। তবে লিগ এবং টুর্নামেন্ট আয়োজকদের ওপরও নির্ভর করবে, তারা এই নিয়ম পালন করবে কি করবে না। নিয়ম পালন করতে না চাইলেও তারা তা করতে পারবে। অর্থ্যাৎ সাময়িকভাবে পরিবর্তিত নিয়মটা ঐচ্ছিক।

একই সঙ্গে ফিফা এটাও জানিয়েছে, লিগগুলা দ্রুত এবং সুষ্ঠুভাবে শেষ করার স্বার্থে ভিডিও টেকনোলজি ভিএআর ব্যবহার করা না করার ব্যাপারেও শিথিলতা দিয়েছে। কোনো কর্তৃপক্ষ যদি চায় যে ভিএআর ব্যবহার করবে না, তাহলে তারা তা না করলেও চলবে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০৯ মে





Source link

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!