করোনামুক্ত থাকতে হাত ধোবেন যে ৬ পদ্ধতিতে

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এরই মধ্যে ৮০টি দেশে করোনার সংক্রমণ ধরা পড়েছে। এই পরিস্থিতিতে নিজেকে ভাইরাসমুক্ত রাখতে সঠিকভাবে হাত ধোয়াটা খুবই গুরুত্বপূর্ণ। এছাড়া বিভিন্ন ধরনের সংক্রমণ ও রোগব্যাধি থেকে রেহাই পাবার এটাই হল সবথেকে কার্যকারী উপায়। একজনের থেকে অন্যজনে জীবাণু ছড়ানো আটকানোর প্রধান মাধ্যম হল হাত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা।

ইনফেকশন কনট্রোল আ্যান্ড হসপিটাল এপিডেমিওলজি জার্নালে প্রকাশিত নতুন গবেষণা প্রতিবেদনে হাত ধোয়ার সর্বাধিক কার্যকর ৬টি পদ্ধতির কথা বলা হয়েছে। সেগুলো হল-

১) দুই হাতের তালু একসঙ্গে কয়েকবার ঘষুন।
২) ডান হাতটি বাম হাতের উপরে ঘষুন এবং আপনার আঙ্গুলের মধ্যে পরিষ্কার করুন।
৩) হাতের তালুতে তালু রাখুন, এবং একহাতের আঙ্গুলগুলি অন্য হাতের আঙ্গুলের ভেতরে প্রবেশ করিয়ে ঘষুন।
৪) এবার আপনার এক হাতের আঙ্গুলগুলি মুষ্টিবদ্ধ করুন এবং অপর হাত দিয়ে ঘষুন।
৫) বিপরীত হাতের বুড়ো আঙ্গুলের চারপাশে এক হাত দিয়ে মোড়ান এবং ঘষুন।
৬) আঙ্গুলগুলি পরিষ্কার করে ঘষুন। একহাতের তালু দিয়ে অন্য হাতের আঙ্গুলগুলি ঘষুন। একইভাবে উভয় হাতে করুন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লুএইচও) বিশেষজ্ঞরা ঠিক এভাবে হাত ধোয়ার কথা বলেছেন। হাত ধোয়ার কৌশলগুলির কার্যকারিতা পরীক্ষা করার জন্য গবেষকরা যুক্তরাজ্যের একটি হাসপাতালের একদল নার্স এবং ডাক্তারকে হাত ধোয়ার পরীক্ষা নিয়েছিলেন। সেখানে প্রথম গ্রুপকে অ্যালকোহল মিশ্রিত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে তিন ধাপের পদ্ধতিতে হাত ধুতে বলেছিলেন। দ্বিতীয় গ্রুপটি সাবান এবং পানি ব্যবহার করেছিল এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার জারি করা ছয় ধাপের পদ্ধতি অনুসরণ করেছিল।

এরপরে গবেষকরা উভয় গ্রুপকে তাদের হাতের অবশিষ্ট ব্যাকটেরিয়া পরীক্ষা করেছিলেন এবং দেখতে পান যে, ছয় ধাপের সাবান এবং পানি পদ্ধতি ব্যবহার করে যারা হাত ধুয়েছিল তাদের হাতে অপর গ্রুপের চেয়ে কম ব্যাকটোরিয়া ছিল। তাদের হাতের অধিকাংশ ব্যাকটোরিয়াই পরিষ্কার হয়ে গিয়েছিল।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!