আগামীকাল বিমানের বিশেষ ফ্লাইটে সিলেট ছাড়ছেন লন্ডনীরা

করোনা ভাইরাসের কারণে সিলেটে আটকে পড়া যুক্তরাজ্যের নাগরিকদের দেশে ফেরানোর উদ্যোগ নিয়েছে দেশটির হাইকমিশন। নিয়মিত ফ্লাইট বন্ধ থাকায় সিলেটসহ বাংলাদেশ অবস্থানরত ব্রিটিশ নাগরিকদের ফেরাতে চারটি বিশেষ ফ্লাইট পরিচালনা করছে যু’ক্তরাজ্য। ঢাকা থেকে লন্ডন পর্যন্ত এ ফ্লাইটগুলো ২১ থেকে ২৬ এপ্রিল পরিচালিত হবে। এর আগে আগামীকাল মঙ্গলবার সিলেটে থাকা ব্রিটিশ নাগরিকদের বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে ঢাকায় নিয়ে যাওয়া হবে।

সিলেট ওসমানী বিমানবন্দরের ব্যবস্থাপক হাফিজ আহমদ বিষয়টি নিশ্চিত করেছেন। তবে সিলেট থেকে যুক্তরাজ্যের কতজন নাগরিক নিজ দেশে যাচ্ছেন তা জানতে পারে নি তিনি।

সূত্র জানায়, ২১ এপ্রিল মঙ্গলবার সকাল সাড়ে ৯ টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১৬২ আসনের বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজটি সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশ্যে ছেড়ে যাবে‌। বিজি-৪০০৬ সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ব্রিটিশ নাগরিকদের নিয়ে সকাল সোয়া ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে এবং ব্রিটিশ এয়ারওয়েজের বিএ ৯১২০ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লন্ডনের উদ্দেশ্যে ছেড়ে যাবে।

২৩ এপ্রিল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিজি ৪০০৯ সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং ব্রিটিশ নাগরিকদের নিয়ে বিজি ৪০১০ ফ্লাইটটি সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে। ঢাকা থেকে ওই সকল ব্রিটিশ নাগরিকদের নিয়ে ওইদিন ব্রিটিশ এয়ারওয়েজের বিএ ৯১২০সি ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লন্ডনের উদ্দেশ্যে ছেড়ে যাবে।

২৫ এপ্রিল একই সময়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিজি ৪০১৩ ফ্লাইটটি সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং বিজি ৪০১৪ ফ্লাইটটি ব্রিটিশ নাগরিকদের নিয়ে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে। পরে ওই ফ্লাইটের ব্রিটিশ নাগরিকরা ব্রিটিশ এয়ারওয়েজের বিএ ৯০২০সি ফ্লাইটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লন্ডনের উদ্দেশ্যে ছেড়ে যাবে।

সর্বশেষ ২৬ এপ্রিল একই সময়ে বিজি ৪০১৭ ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যাবে এবং বিজি ৪০১৮ ফ্লাইটটি ব্রিটিশ নাগরিকদের নিয়ে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে। পরে ওই দিনই ব্রিটিশ এয়ারওয়েজের বিএ ৯১২০সি ফ্লাইটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লন্ডনের উদ্দেশ্যে যাত্রা করবে।

উল্লেখ্য, বিমানের ঢাকা – সিলেট – ঢাকা ফ্লাইটে দুজন পাইলট ও ৬ জন কেবিন ক্রু দায়িত্ব পালন করেবেন। ব্রিফিং অফিসে যিনি দায়িত্বে থাকবেন তিনি ফোনে দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে।

এর আগে গত শনিবার (১৮ এপ্রিল) বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারসন ডিকসন একটি ভিডিও বার্তায় বলেন, ‘আমি ব্রিটিশ পর্যটকদের বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে ফিরিয়ে নেওয়ার কার্যক্রম শুরু করার ঘোষণা দিয়ে খুব আনন্দিত।

’তিনি বলেন, ‘এই ফ্লাইটগুলোর ব্যয় কম রাখতে চেষ্টা করা হয়েছে। আপনি ঢাকা বা সিলেট যেখান থেকেই যাত্রা শুরু করেন তার জন্য মাথাপিছু ৬০০ পাউন্ড দিতে হবে।

প্রসঙ্গত, করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে এর আগেও যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, জা’পানসহ বেশ কয়েকটি দেশের নাগরিকরা বিশেষ ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!