আকাশ ছোঁয়া বিমান ভাড়া, হতাশ আটকে পড়া ব্রিটিশরা

করোনা ভাইরাসের কারণে হাজার হাজার ব্রিটিশ এখনও বিশ্বের বিভিন্ন দেশে ও এয়ারপোর্টে আটকা পড়েছেন। তারা ব্রিটেন ফিরতে চান। কিন্তু বর্তমানে এয়ারলাইন্সের ভাড়া তাদের কল্পনারও বাইরে। নিউজিল্যান্ডে আটকা পরা ব্রিটিশকে ব্রিটেন আসতে টিকেটের মূল্য গুনতে হচ্ছে ৪০,০০০ হাজার পাউন্ড।

কাতার এয়ারে ব্রিটেন আসার জন্য টিকেটের সর্বনিম্ন মূল্য ধরা হয়েছে ১৫,০০০ হাজার পাউন্ড। সেজন্যে আটকে পড়া ব্রিটিশদের মধ্যে ক্ষোভ ও হতাশা দানা বেঁধেছে। স্থানীয় এম্বাসি বিশেষ ব্যবস্থায় ফ্লাইটের ব্যবস্থা করলেও টিকেটের মূল্য নির্ধারণের দরকষাকষিতে ব্যর্থতায় ব্রিটিশরা হতাশা প্রকাশ করেছেন। ফরেন অফিসে অভিযোগের স্তুপ জমা পড়ছে।

এরই প্রেক্ষিতে প্রেস ব্রিফিং এ ফরেন সেক্রেটারি ডোমিনিক র‍্যাব আটকে পড়া ব্রিটিশদের দেশে ফিরিয়ে আনতে ৭৫ মিলিয়ন পাউন্ডের সহায়তা প্যাকেজ ঘোষণা করেছেন।

ফরেন সেক্রেটারি জানিয়েছেন, তিনি সংশ্লিষ্ট দেশ সমূহে তার কাউন্টারপার্ট ও মিশন সমূহের সাথে যোগাযোগ রাখছেন।

অকল্যান্ডে কাজ করেন ব্রিটিশ ম্যারিন ইঞ্জিনিয়ার টিম জনসন জানান, যদিও ফরেন অফিস এবং ডিপ্লোম্যাটিক মিশন বলছে তাদের যোগাযোগের প্রেক্ষিতেই এটা একটা ব্রেকথ্রো-তথাপি ফ্লাইটের ভাড়া সাধারণের আয়ত্বের বাইরে, আকাশ ছোঁয়া বিমান ভাড়া।

তিনি জানান, জার্মান সরকার পুরো লুফথানসা ভাড়া করে তাদের নাগরিকদের নিয়েছে, ইইউ এর নাগরিকেরাও এর সুযোগ নিয়েছে। কিন্তু আমরা ব্রিটিশরা-এর কোন সুযোগই নিতে পারি না।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!