অস্ট্রেলিয়া সফরে গিয়ে কোয়ারেন্টাইনে থাকতেও রাজি ভারত -Deshebideshe


নয়াদিল্লী, ০৯ মে – আগামী ডিসেম্বর-জানুয়ারিতে তিন ওয়ানডে ও চার টেস্ট খেলতে অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা রয়েছে ভারতীয় ক্রিকেট দলের। করোনাভাইরাসের কারণে আপাতত সে সফর নিয়েও দুশ্চিন্তা দেখা দিয়েছে দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে।

তবে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) এক সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, প্রয়োজনে দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকবে পুরো ভারতীয় দল, তবু তারা অস্ট্রেলিয়া সফরের জন্য প্রস্তুত। যা কি না আশার খোরাক জুগিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) কর্তাব্যক্তিদের মনে।

বছরের শেষদিকে হতে যাওয়া এই ওয়ানডে-টেস্ট সিরিজটি মাঠে না গড়ালে প্রায় ৩০০ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার (বাংলাদেশি মুদ্রায় ১৬শ কোটি টাকার বেশি) ক্ষতির মুখে পড়বে অস্ট্রেলিয়া। ফলে যেকোন এটি আয়োজন করতে চায় তারাও।

তবে এখনও ক্রিকেট শুরুর ব্যাপারে কোন সিদ্ধান্ত নিতে পারেনি ক্রিকেট অস্ট্রেলিয়া। দেশের ফেডেরাল সরকারের সঙ্গে তাদের আলোচনা চলছে একের পর এক। বিশেষ করে ভারতীয় দলকে দেশে স্বাগত জানান, তাদের চলাফেরা এবং অন্যান্য বিষয়াদি নিয়ে জোর আলোচনায় বসছে সিএ।

এই অবস্থার সম্ভাব্য সমাধান হলো, যদি আন্তর্জাতিক ফ্লাইট শুরু হয়, তাহলে নির্ধারিত সূচির দুই সপ্তাহ আগেই ভারতীয় ক্রিকেট দলের চলে যেতে হবে অস্ট্রেলিয়াতে এবং নিজেদের বন্দী করতে হবে স্বেচ্ছা কোয়ারেন্টাইনে।

বিসিসিআইয়ের কোষাধক্ষ্য অরুন ধুমালও মনে করেন তাই, ‘আমাদের হাতে কোন বিকল্প নেই। ক্রিকেট ফেরাতে চাইলে আমাদের সবারই এটি মানতে হবে। দুই সপ্তাহ তেমন কোন দীর্ঘ লকডাউন নয়। এটা খেলোয়াড়দের জন্য ভালোই হবে। নিজ দেশে লম্বা সময়ের জন্য লকডাউন থাকার পর অন্য দেশে গিয়েও কোয়ারেন্টাইনে থাকা তাদের মানিয়ে নেয়ার জন্যই ভালো হওয়ার কথা।’

অস্ট্রেলিয়া-ভারতের সিরিজটি আপাতত চার ম্যাচের জন্য নির্ধারিত হলেও এটিকে পাঁচ ম্যাচের করার পরিকল্পনা চলছে। তবে বিসিসিআই কোষাধক্ষ্য এখনই পাঁচ টেস্ট চাচ্ছেন না। বরং বাড়তি রাজস্ব অর্জনের জন্য সীমিত ওভারের ক্রিকেট বাড়ানোই ভালো মনে করছেন তিনি।

তিনি বলেন, ‘পাঁচ টেস্টের আলোচনাটা ছিল লকডাউনের আগে। এখন যদি সময় পাওয়া যায় তাহলে, দুই বোর্ডকে সিদ্ধান্ত নিতে হবে যে একটি বাড়তি টেস্ট খেলবে নাকি দুই ওয়ানডে বা টি-টোয়েন্টি খেলবে। লকডাউনে যে রাজস্ব ক্ষতি হয়েছে, তা পুষিয়ে দেয়ার জন্য ওয়ানডে, টি-টোয়েন্টিই বেশিই কার্যকর হবে।’

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০৯ মে





Source link

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!