অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন ট্রায়ালে সফলতার সম্ভাবনা ৫০ শতাংশ



লন্ডন, ২৪ মে – যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের প্রস্তুতকৃত সম্ভাব্য করোনাভাইরাসের ভ্যাকসিনের ট্রায়ালে সফলতার সম্ভাবনা মাত্র ৫০ শতাংশ বলে জানিয়েছেন এর গবেষণা দলের প্রধান। সম্প্রতি ব্রিটিশ দৈনিককে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য দিয়েছেন তিনি।

কয়েকমাস আগে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির লড়াই শুরু করেছেন অক্সফোর্ডের জেনার ইনস্টিটিউটের পরিচালক আদ্রিয়ান হিল ও তার দল। তাদের এ কাজে যুক্ত হয়েছে বিশ্বের অন্যতম ওষুধ প্রস্তুতকারক অ্যাস্ট্রা জেনেকা।

তাদের উদ্ভাবিত পরীক্ষামূলক ভ্যাকসিন সিএইচএডিওএক্স১ এনসিওভি-১৯। বিশ্বব্যাপী করোনাযুদ্ধের সম্ভাব্য হাতিয়ার হওয়ার দৌড়ে বেশ সামনের দিকেই রয়েছে এটি।

গত এপ্রিলে হিল ও তার দল মানবদেহে প্রাথমিক পর্যায়ের ট্রায়াল শুরু করেছেন ভ্যাকসিনটির। পরবর্তী ধাপে ১০ হাজার স্বেচ্ছাসেবকের ওপর এটি প্রয়োগ করা হবে বলে জানিয়েছেন এই গবেষক দলের নেতা। তবে যুক্তরাজ্যে করোনা সংক্রমণের হার দিন দিন কমতে থাকায় এ পরীক্ষার সফলতা নিয়ে সংশয় প্রকাশ করেছেন তিনি।

আদ্রিয়ান হিল বলেন, এটি ভাইরাস নিশ্চিহ্ন হয়ে যাওয়া এবং সময়ের সঙ্গে প্রতিযোগিতা। এই মুহূর্তে ৫০ শতাংশ সম্ভাবনা রয়েছে যে, আমরা কোনও ফলাফলই পাব না।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, যুক্তরাজ্যে এ পর্যন্ত অন্তত ২ লাখ ৫৮ হাজার ৫০৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৩৬ হাজার ৭৫৭ জন। আর আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ১৪২ জন।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৪ মে



Source link

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!